জাভেদ আখতারকে বিয়ে করতে গিয়ে যে সমস্যায় পড়েছিলেন শাবানা আজমি

দাম্পত্যের ৩৭ বছর পূর্ণ করছেন জাভেদ আখতার আর শাবানা আজমী; তবে এর শুরুটা যে সহজ ছিল না তা জানালেন এই অভিনেত্রী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2021, 06:10 AM
Updated : 2 Oct 2021, 06:18 AM

শাবানা আজমি বলেছেন, জাভেদ আখতারকে বিয়ে করতে গিয়ে বাবা-মার বিরোধিতার মুখে পড়তে হয়েছিল তাকে। বিবাহিত ও দুই সন্তানের জনক জাভেদকে বিয়ে করতে গিয়ে কটূ কথাও শুনতে হয়েছিল তাকে।

জীবনের ৭১ বছর পেরিয়ে আসা শাবানা অভিনেত্রী টুইঙ্কল খান্নাকে দেওয়া এক সাক্ষাৎকারে জাভেদ আখতারকে বিয়ে করা নিয়ে নানা সঙ্কটে পড়ার কথা অপকটে জানান বলে শনিবার এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে।

ভারতের কবি ও গীতিকার কাইফি আজমি এবং অভিনেত্রী শওকত আজমির মেয়ে শাবানা ১৯৮৪ সালের ৯ ডিসেম্বর কবি ও গীতিকার জাভেদ আখতারকে বিয়ে করেন। তার আগে পরিচালক শেখর কাপুরের সঙ্গে শাবানার সম্পর্ক থাকলেও তা বিয়েতে গড়ায়নি।

অভিনয়ের পাশাপাশি নারীবাদী কিংবা অধিকারকর্মী হিসেবে পরিচিতি পাওয়া শাবানা বলেন, বিবাহিত হওয়ার কারণে জাভেদকে বিয়ে করার বিষয়ে তার বাবা-মার সম্মতি ছিল না।  

“সে ছিল বিবাহিত, তার দুটি সন্তান ছিল। এটা ছিল কঠিন একটি বিষয় (বাবা-মার নেওয়ার ক্ষেত্রে)।”

“আর মানুষ তো বলবেই, তুমি নিজেকে নারীবাদী বল, তাহলে তুমি কেমন করে এমন সম্পর্কে জড়ালে?” বলেন শাবানা।

জাভেদের সঙ্গে সম্পর্ক থেকে যদি তখন বেরিয়ে আসতেন, তখনও গুজবের ডালপালা গজাত বলে মনে করেন তিনি।

বর্তমানে ৭৬ বছর বয়সী জাভেদ যখন শাবানাকে বিয়ে করেন, তখন তার স্ত্রী ছিলেন হানি ইরানি। লামহেসহ বেশ কয়েকটি বলিউড সিনেমার চিত্রনাট্যকার হিসেবে খ্যাতি কুড়িয়েছেন হানি।

তাদের দুই সন্তান ফারহান আখতার ও জয়া আখতার তখন ছোট, তবে এখন তারাও বলিউডে নাম কামিয়েছেন। ফারহান অভিনেতা-নির্মাতা হিসেবে, আর জয়া নির্মাতা হিসেবে।

জাভেদকে বিয়ে করার পর কঠিন পরিস্থিতিতে হানি ইরানির সমর্থন পাওয়ার কথাও কৃতজ্ঞতার সঙ্গে বললেন শাবানা।

“সবচেয়ে ভাল বিষয় ছিল, হানি ইরানি আমার বিষয়ে তার সন্তানদের বিষিয়ে দেয়নি। সে এটা করতে পারত, কিন্তু কখনোই করেনি। এই কথা বলতেই হবে। এমনকি সে ছেলে-মেয়েদের আমার আর জাভেদের সাথে ঘুরতেও পাঠাত।”

“এই কৃতিত্ব হানি ইরানির, এই কৃতিত্ব জাভেদের, আর আমার কৃতিত্ব এই যে আমি ফারহান-জয়ার সঙ্গে সুসম্পর্কটা গড়ে তুলে ধরে রাখতে পেরেছি,” বলেন শাবানা।

জাভেদকে বিয়ের পর তার দুই সন্তানকে হাতে ধরে বিভিন্ন স্থানে বেড়াতে দেখা যেত শাবানাকে।

জাভেদকে বিয়ে করার কারণ কী- টুইঙ্কলের এই প্রশ্নের উত্তরে শাবানা বলেন, এই কবি-গীতিকার-চিত্রনাট্যকারের রসিকতাজ্ঞান ও বুদ্ধিদীপ্ত কথা বলার সহজাত ক্ষমতাই আকৃষ্ট করেছিল তাকে। সেই সঙ্গে ছিল জাভেদের জীবনবোধ।