এ বছর চলচ্চিত্র পুরস্কারের জন্য লড়বে ১৪ সিনেমা

২০২০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রতিযোগিতায় ১৪টি পূর্ণদৈর্ঘ্য সিনেমা জমা পড়েছে বলে জানিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2021, 11:05 AM
Updated : 20 Sept 2021, 11:05 AM

২৮ ক্যাটাগরিতে পুরস্কার প্রদানের জন্য গত ২৮ অগাস্ট এক বিজ্ঞপ্তিতে ২০২০ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমা আহ্বান করেছিল তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। জমা দেওয়ার মেয়াদ ছিল ১৯ অগাস্ট বিকাল ৫টা পর্যন্ত।

সেন্সর বোর্ডের সচিব মমিনুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, করোনাভাইরাসের কারণে অন্যান্য বারের তুলনায় কম সংখ্যক সিনেমা মুক্তি পেয়েছে। এবার ১৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র জমা পড়েছে।

নির্ধারিত সময়ের মধ্যে ৭টি স্বল্পদৈর্ঘ্য ও ৬টি প্রামাণ্যচিত্র জমা পড়েছে বলে জানান মমিনুল।

পূর্ণদৈর্ঘ্য সিনেমাগুলোর মধ্যে বীর, শাহেনশাহ, গোর, হলুদ বনি, ঊনপঞ্চাশ বাতাস, গণ্ডি, রূপসা নদীর বাঁকে, জয় নগরের জমিদার, সূবর্ণরেখা, হৃদয় জুড়ে ও বিশ্বসুন্দরীর মতো সিনেমা রয়েছে।

মমিনুল বলেন, “দুই-চারদিনের মধ্যে জুরি বোর্ডের মিটিংয়ে সিনেমার কাগজপত্র সব ঠিক আছে কি না সেটা দেখে ছবির দেখার আয়োজন করবে। ছবি দেখে নাম্বারিং করে যোগ্যদের নির্বাচন করা হবে।”

শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক, শ্রেষ্ঠ অভিনেতা প্রধান চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেত্রী প্রধান চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেতা পার্শ্ব চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেত্রী পার্শ্ব চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেতা/অভিনেত্রী খল-চরিত্রে, শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক, শ্রেষ্ঠ গায়ক, শ্রেষ্ঠ গায়িকা, শ্রেষ্ঠ গীতিকারসহ মোট ২৮ ক্যাটাগরিতে এ বছর পুরস্কার দেওয়া হবে।