বিনাকর্তনে সেন্সর ছাড়পত্র পেল ‘রেহানা মরিয়ম নূর’

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে ‘বিনাকর্তনে’ সেন্সর ছাড়পত্র পেল নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদের আলোচিত চলচ্চিত্র ‘রেহানা মরিয়ম নূর’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2021, 10:09 AM
Updated : 16 Sept 2021, 10:09 AM

জুলাইয়ে ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে জায়গা পাওয়া সিনেমাটি উৎসবে প্রদর্শনের পর বাংলাদেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও আলোচিত হয়েছে।

সেন্সর বোর্ডের সচিব মমিনুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিনাকর্তনে সিনেমাটি ছাড়পত্র পেয়েছে। সিনেমাটি দেখার পর ছাড়পত্র দেওয়ার বিষয়ে একমত হয়েছিলেন বোর্ডের সদস্যরা। বৃহস্পতিবার সেন্সর সনদ ‘ইস্যু’ করা হয়েছে। বিষয়টি আনুষ্ঠানিকভাবে প্রযোজকদের জানানো হয়েছে।”

সিনেমার নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সেন্সর বোর্ড থেকে তিনি ফোন পেয়েছেন। সেন্সর বোর্ড থেকে তিনি সনদ সংগ্রহ করবেন।

দেশে মহামারী পরিস্থিতি অনুকূলে থাকলে অক্টোবরের শেষ সপ্তাহে এ সিনেমা মুক্তির পরিকল্পনার কথা জানালেন বাবু।

রেহানা মরিয়ম নূর নামে মেডিকেল কলেজের একজন সহকারী অধ্যাপকের জীবন সংগ্রামের গল্পে নির্মিত এ ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন।

অভিনয় করেছেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ন, ইয়াছির আল হক, সাবেরী আলমসহ আরও অনেকে।

কানে প্রদর্শনের পর ভ্যারাইটি, হলিউড রিপোর্টার, এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, স্ক্রিন ডেইলিসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমের শিরোনামে এসেছে ‘রেহানা মরিয়ম নূর’; প্রকাশিত রিভিউয়ে নির্মাণ, গল্প ও অভিনয় প্রশংসিত হয়েছে।

সিনেমাটি দেখে বলিউডের নির্মাতা অনুরাগ কাশ্যপ একে ভারতীয় উপ মহাদেশের ‘শক্তিশালী চলচ্চিত্র’ হিসেবে বর্ণনা করেছেন। নির্মাতা, অভিনয়শিল্পী ও কলাকুশলীদের জানিয়েছেন শুভকামনা।

পোটোকল ও মেট্রো ভিডিওর ব্যানারে এ সিনেমার প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু ও সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব, সাঈদুল হক খন্দকার।

এ চলচ্চিত্রের সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জল ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার। ছবিটি সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রডাকশন।