বুসান চলচ্চিত্র উৎসবে ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’

দক্ষিণ কোরিয়ার বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘কিম জিসোক পুরস্কার’-এর জন্য মনোনীত হয়েছে নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ইংরেজি ভাষার চলচ্চিত্র ‘নো ল্যান্ডস ম্যান’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2021, 12:54 PM
Updated : 6 Sept 2021, 12:54 PM

৬ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠেয় এ উৎসবের ২৬তম আসরে এ পুরস্কারের জন্য ‘লো ল্যান্ডস ম্যান’সহ দক্ষিণ এশিয়ার মোট সাতটি সিনেমা মনোনীত করা হয়েছে বলে জানিয়েছে উৎসব কর্তৃপক্ষ।

চলচ্চিত্র উৎসবটির ওয়েব সাইটে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০১৭ সালে মারা যাওয়া এ উৎসবের পরিচালক কিম জিসোকের প্রতি সম্মান জানিয়ে তার নামে পুরস্কারটি প্রবর্তন করা হয়েছে। এ পুরস্কারের চতুর্থ বর্ষে নির্বাচিত সিনেমার জন্য অর্থমূল্য হিসেবে ১০ হাজার মার্কিন ডলার প্রদান করা হবে।

‘নো ল্যান্ডস ম্যান’ ছাড়াও ফিলিপিনো চলচ্চিত্র নির্মাতা ব্রিলান্তে মেন্ডোজা, ভারতের অপর্ণা সেনের ‘দ্য রেপিস্ট’সহ চীন, সিঙ্গাপুর, জাপান, আজারবাইজানের সিনেমা এতে প্রতিদ্বন্দ্বিতা করবে।

পৃথিবীতে চলমান অভিবাসন ও পরিচয় সঙ্কটের গল্পে যুক্তরাষ্ট্র, ভারত ও বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত ‘নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রে অভিনয় করছেন বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী; অভিনয়ের সঙ্গে চলচ্চিত্রের সহপ্রযোজনায়ও আছেন তিনি।

সোমবার প্রকাশিত সিনেমার ‘ফার্স্ট লুকে’ দেখা গেছে নওয়াজউদ্দিনকে; যার ক্যাপে লেখা আছে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের আলোচিত শ্লোগান ‘গ্রেট আমেরিকা, মেইক এগেইন’।

এক ফেইসবুক স্ট্যাটাসে পরিচালক জানান, শিগগিরই সিনেমাটি বাংলাদেশে মুক্তির পরিকল্পনা করছেন তিনি।

ছবি: টুইটার থেকে।

সিনেমার সংগীত পরিচালনা করেছেন অস্কারজয়ী ভারতীয় সংগীত পরিচালক, সুরকার এ আর রহমান; পাশাপাশি সহপ্রযোজক হিসেবে যুক্ত আছেন তিনি।

এক টুইটে সিনেমার ফার্স্ট লুক প্রকাশ করে সিনেমার টিমকে শুভেচ্ছা জানান এ আর রহমান।

এতে বাংলাদেশের অভিনয়শিল্পীদের মধ্যে আছেন তাহসান খান; গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছেন অস্ট্রেলিয়ান অভিনেত্রী মিশেল মেগান।

‘নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রের প্রযোজনায় যুক্তরাষ্ট্রের প্রযোজক শ্রীহরি শাথে, স্কয়ার গ্রুপের অঞ্জন চৌধুরী, নুসরাত ইমরোজ তিশাও যুক্ত আছেন।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক ও অস্ট্রেলিয়ার সিডনি, ভারতের মুম্বাই ও লখনৌতে চলচ্চিত্রের দৃশ্যধারণ হয়েছে।

২০১৪ সালে প্রথম বুসান ফিল্ম ফেস্টিভালে এশিয়ান প্রজেক্ট মার্কেটে নির্বাচিত হয়েছিল ‘নো ল্যান্ডস ম্যান’। এরপর একই বছর নভেম্বরে ভারতের এনএফডিসি আয়োজিত ফিল্ম বাজারে শ্রেষ্ঠ প্রজেক্টের পুরস্কার লাভ করে।

একই বছরের ডিসেম্বরে মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন অব আমেরিকা এবং এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ড-এর যৌথ উদ্যোগে দেওয়া অ্যাপসা ফিল্ম ফান্ড লাভ করে।

প্রতিবছর এশিয়ার দুটি চলচ্চিত্রকে এই ফিল্ম ফান্ডের জন্য নির্বাচিত করা হয়। ২০১৪ সালে এটি পেয়েছিলেন বাংলাদেশের ফারুকী এবং ইরানের জাফর পানাহি।