টলিউডের ‘মায়া’ সিনেমার লুকে মিথিলা

টলিউডের চলচ্চিত্র ‘মায়া’র শুটিং শেষ হওয়ার পর ঢাকার অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলার ‘ফার্স্ট লুক’ প্রকাশ করেছে প্রযোজনা প্রতিষ্ঠান।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2021, 02:22 PM
Updated : 6 August 2021, 02:22 PM

উইলিয়াম শেক্সপিয়ারের ‘ম্যাকবেথ’ অবলম্বনে পরিচালক রাজর্ষি দের পরিচালনায় এ সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মিথিলা। টলিউডে নিজের প্রথম চলচ্চিত্রে তিন বয়সের তিন চরিত্রে হাজির হবেন বাংলাদেশের এ অভিনেত্রী।

মায়ার প্রথম ঝলকে মিথিলা হাজির হয়েছেন কালো আলখাল্লা, জটা চুল আর রুদ্রাক্ষের মালা গলায়; লেডি ম্যাকবেথের আদলে তার চরিত্র রূপায়ন করা হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো।

আশির দশকের শেষ দিকে কীভাবে এক সংখ্যালঘু নারী ধর্ষিতা হওয়ার পরে ঘুরে দাঁড়ায়, সেই লড়াইয়ের গল্প উঠে আসছে এ সিনেমায়।

হিন্দুস্তান টাইমসকে মিথিলা বলেন, এটা ম্যাকবেথের অনুপ্রেরণায় তৈরি হলেও হুবহু গল্প তুলে ধরা হয়নি। ম্যাকবেথের চরিত্রগুলো সবই এখানে রয়েছে, তবে গল্পটা নারীর দৃষ্টিকোণ থেকে দেখা হয়েছে। এ কারণেই নাম রাখা হয়েছে ‘মায়া’।

ছবিতে তিনটি আলাদা বয়সে, আলাদা লুকে দেখা যাবে মিথিলাকে। ইতোমধ্যে এ সিনেমার শুটিং শেষ করেছেন তিনি।

আনন্দবাজারকে পরিচালক রাজর্ষি দে বলেন, “আমার মনে হয় নাটকটা যে সময়ে লেখা, তখন অভিনয়ের জন্য নারী চরিত্র পাওয়া যেত না বলেই হয়ত ম্যাকবেথকে সামনে রাখা হয়েছিল। কাহিনীর আসল চালিকাশক্তি কিন্তু লেডি ম্যাকবেথই। নারীর ক্ষমতায়নের আঙ্গিক থেকেই ধরতে চেষ্টা করেছি গল্পটাকে।”

দুই দশক ধরে মডেলিং ও টিভি নাটকে কাজ করলেও চলতি বছরের মার্চে প্রথমবারের মতো চলচ্চিত্রে নাম লেখান মিথিলা; তরুণ পরিচালক অনন্য মামুনের ‘অমানুষ’ নামে একটি সিনেমার শুটিং করেছেন তিনি।

ঢালিউডের ছবিটি মুক্তির আগেই এবার তিনি পা ফেললেন টলিউডে; নির্মাতা সৃজিত মুখার্জির সঙ্গে বিয়ের পর কলকাতাতেই সংসার গুছিয়ে নিয়েছেন তিনি।

মিথিলা বলেন, “বৈবাহিক সূত্রে এখন কলকাতাতেই থাকছি, তাই এখানেই কাজ করব। বেশ কিছু প্রস্তাব পেয়েছি গত বছর থেকে।”

মায়া সিনেমায় আরও অভিনয় করছেন কমলেশ্বর মুখোপাধ্যায়, রাহুল, গৌরব চট্টোপাধ্যায়, কণিকা ব্যানার্জি, তনুশ্রী চক্রবর্তী, সৌরভ দাস ও অনিন্দ্য চট্টোপাধ্যায়।