হলি আর্টিজানে হামলা নিয়ে বলিউডে সিনেমা

ঢাকার গুলশানের হলি আর্টিজানে হামলার ঘটনা অবলম্বনে ‘ফারাজ’ নামে একটি চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিলেন বলিউডের নির্মাতা হানসাল মেহতা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2021, 11:30 AM
Updated : 5 August 2021, 11:36 AM

বুধবার প্রযোজনা প্রতিষ্ঠান টি-সিরিজের ব্যবস্থাপনা পরিচালক ভূষণ কুমার ও প্রযোজক অনুভব সিনহার প্রযোজনায় নির্মিতব্য এ চলচ্চিত্রের ‘ফার্স্ট লুক’ প্রকাশ করা হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

‘সিটি লাইটস’, ‘আলীগড়’, ‘স্ক্যাম ১৯৯২’-এর মতো চলচ্চিত্র ওয়েব সিরিজ নির্মাণ করে দর্শকদের মাঝে পরিচিতি পাওয়া হানসালের নতুন এ সিনেমার জন্য টুইটারে শুভকামনা জানিয়েছেন মনোজ বাজপেয়ি, কারিনা কাপুর খান, ইমরান হাশমি, আয়ুষ্মান খুরানা, তাপসি পান্নুর মতো তারকা শিল্পীরা।

এক টুইটে সিনেমাটি নিয়ে ২৩ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করা করেছেন হানসাল মেহতা। যাতে একটি ক্যাফেতে বোমা বিস্ফোরণের পর ধারা বর্ণনায় বলা হচ্ছে, ‘মানুষ যখন ধর্মের নামে মানুষকে মারে তখন যেন সে ধর্মকেই মারে।’

গুলশানের লেকের ধারে হলি আর্টিজান বেকারিতে ২০১৬ সালের ১ জুলাই জঙ্গিরা হামলা চালিয়ে হত্যা করেছিল ১৭ বিদেশিসহ ২০ জনকে; যা আন্তর্জাতিক অঙ্গনেও শোর ফেলেছিল। হামলায় নিহত বাংলাদেশিদের একজন ছিলেন ফারাজ আইয়াজ হোসেন।

এক বিবৃতিতে হানসাল মেহতা বলেন, “সহিংসতার প্রতিকূল পরিস্থিতে গভীর মানবতা ও চূড়ান্ত বিজয়ের গল্প তুলে ধরা হবে এ সিনেমায়। প্রায় তিন বছর ধরে আমার হৃদয়ের কাছাকাছি রয়েছে গল্পটি। সিনেমাটি দেখানোর জন্য মুখিয়ে আছি।”

এতে অভিনয় করছেন পরেশ রাওয়ালের ছেলে আদিত্য রাওয়াল ও শশী কাপুরের নাতি জাহান কাপুর।

হলি আর্টিজানের ঘটনা নিয়ে নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী ‘শনিবাল বিকেল’ নামে একটি চলচ্চিত্র নির্মাণ কাজ শেষ করলেও আড়াই বছর ধরে সেন্সর বোর্ডে আটকে আছে। কী কারণে সিনেমাটিকে এখনও মুক্তির অনুমোদন দেওয়া হয়নি, তা পরিস্কার করে কিছু জানায়নি সেন্সর বোর্ড।