মন্ত্রিত্ব হারানো বাবুল সুপ্রিয় রাজনীতিই ছাড়ছেন

রাজনীতি ছাড়ার ঘোষণা দিলেন ভারতের নরেন্দ্র মোদী সরকারের সদ্য সাবেক প্রতিমন্ত্রী, পশ্চিমবঙ্গের বিজেপি নেতা ও বলিউডের গায়ক বাবুল সুপ্রিয়।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2021, 05:48 PM
Updated : 31 July 2021, 05:48 PM

বিজেপি সরকারের মন্ত্রিসভার রদবদলের মধ্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন দপ্তরের প্রতিমন্ত্রীর পদ হারানোর এক মাসের মাথায় এক ফেইসবুক পোস্টে এ কথা জানালেন পশ্চিমবঙ্গের আসানসোলের সংসদ সদস্য বাবুল সুপ্রিয়।

সোমবার বিকালে ফেইসবুক পোস্টে হেমন্ত মুখোপাধ্যায়ের গান ‘এক গোছা রজনীগন্ধা হাতে নিয়ে বললাম, চললাম...’ জুড়ে দিয়ে বাবুল লিখেছেন, “চললাম, বিদায়।”

কয়েক মাস আগে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে টালিগঞ্জ আসনে তৃণমূলের প্রার্থী অরূপ বিশ্বাসের কাছে ৫০ হাজার ভোটে হেরেছেন বাবুল।

২০১৪ সালে বিজেপির টিকিটে রাজনৈতিক হিসেবে আত্মপ্রকাশের সাত বছরের মাথায় সবচেয়ে কোনঠাসা অবস্থায় থাকা বাবুলকে নিয়ে কয়েক দিন ধরেই পশ্চিমবঙ্গের গণমাধ্যমে তার রাজনীতি ছাড়ার গুঞ্জনের খবর আসছিল।

সংসদ সদস্য হিসেবেও শিগগিরই ইস্তফা দেবেন বলে জানান বাবুল।

তিনি বলেন, কয়েকদিন ধরেই বিজেপির কেন্দ্রীয় নেতা জে পি নাড্ডা ও অমিত শাহর কাছে রাজনীতি ছাড়ার সংকল্প নিয়ে গেলেও তারা তাকে নানাভাবে ফিরিয়ে দিচ্ছিলেন।

রাজনীতিকে বিদায় জানাতে ফেইসবুক পোস্টের শরণ নেওয়ার কারণ হিসেবে বাবুল বলেন, “আমি তাদের এই ভালবাসা কোনো দিন ভুলব না। আর তাই আবার তাদের কাছে গিয়ে সেই একই কথা বলার ধৃষ্টতা আর আমি দেখাতে পারব না। বিশেষ করে 'আমার আমি' কী করতে চাই-তা যখন আমি অনেকদিন আগেই ঠিক করে ফেলেছি। কাজেই আবার একই কথার পুনরাবৃত্তি করতে গেলে কোথাও না কোথাও তারা ভাবতেই পারেন যে আমি কোনো 'পদের' জন্য 'দরাদরি' করছি।

“আর তা যখন একেবারেই সত্য নয়, তখন একেবারেই চাই না যে তাদের মনের ঈশান কোণেও সেই 'সন্দেহের' উদ্রেক হোক। এক মুহূর্তের জন্য হলেও।“

বাবুল তার পোস্টে পরিষ্কার করেছেন, “অন্য কোনো দলেও যাচ্ছি না। তৃণমূল, কংগ্রেস, সিপিএম কোথাও নয়। নিশ্চিত করছি, কেউ আমাকে ডাকেওনি, আমি কোথাও যাচ্ছি না।’

যদিও পরবর্তীতে পোস্টের সেই অংশটুকু সম্পাদনা করে বাদ দিয়েছেন ৫০ বছর বয়সী এ বলিউডি গায়ক।

রাজনীতির বাইরে তিনি সমাজসেবার সঙ্গে যুক্ত থাকার পরিকল্পনার কথা জানিয়ে লিখেছেন, “সমাজসেবা করতে গেলে রাজনীতিতে না থেকেও করা যায়। নিজেকে একটু গুছিয়ে নিই আগে তারপর।”

নব্বইয়ের দশকের মাঝামাঝির দিকে বলিউডের চলচ্চিত্রে প্লেব্যাক শুরু করেন বাবুল; টালিগঞ্জের চলচ্চিত্রেও গেয়েছেন তিনি।