বেলা বোসকে সিনেমায় আনছেন অঞ্জন দত্ত

বাংলা গানের আইকনিক চরিত্র বেলা বোসকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করছেন সেই চরিত্রের স্রষ্টা অঞ্জন দত্ত।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2021, 04:10 PM
Updated : 30 July 2021, 04:10 PM

নিজের গানের আরেক চরিত্র রঞ্জনাকে নিয়ে ‘রঞ্জনা আমি আর আসব না’ নির্মাণের দশ বছর পর অঞ্জন দত্ত এবার ‘বেলা বোসের জন্য’ নামে এই সিনেমা নির্মাণ করছেন বলে হিন্দুস্তান টাইমস জানিয়েছে।

নব্বইয়ে দশকে অঞ্জন দত্তের কথা, সুর ও গায়কীতে ‘বেলা বোস’ প্রকাশ্যে আসার পর বাঙালিদের হৃদয়ে আলোড়ন তুলেছিল। মুক্তির সাতাশ বছর পর গানটি আজও অমলিন।

নিজের কল্পনার সেই বেলা বোসকে এবার পর্দায় হাজির করছেন অঞ্জন। এ সিনেমার প্রযোজনা করছেন রানা সরকার; তিনিই ‘রঞ্জনা আমি আর আসব না’ প্রযোজনা করেছিলেন।

চলচ্চিত্রের বেলা বোস কেমন হবেন, তার খানিকটা ধারণা দিয়ে অঞ্জন দত্ত বলেন, গানে এতদিন বেলাকে যেমন জেনে এসেছেন শ্রোতারা, সিনেমাতে বেলা সেরকম ‘ন্যাকা’ নয়। সামাজিক-রাজনৈতিক প্রেক্ষাপটে তুলে আনা হবে বেলাকে। সিনেমায় টেলিফোন থাকবে, প্রেমও থাকবে; তবে তা নতুন মোড়কে।

কাজটি কতটুকু চ্যালেঞ্জিং হবে-এমন প্রশ্নে ‘দত্ত ভার্সেস দত্ত’ নির্মাতা বলেন, “ভীষণ কঠিন! তবে চ্যালেঞ্জটা আমি নিচ্ছি। ৬৬ বছর বয়সে এসেও যে এই চ্যালেঞ্জটা নিতে পারছি, তার কারণ রানা সঙ্গে আছে বলেই।”

তিনি জানান, 'বেলা বোস' কাউকে ভেবে তিনি লেখেননি। কারও প্রেমে পড়েও গাননি।

অঞ্জন দত্তের রঞ্জনার চরিত্র বড়পর্দায় হাজির হয়েছিলেন টালিগঞ্জের নায়িকা পার্ণো মিত্র। বেলা বোসের চরিত্রে কে থাকছেন তা এখনও জানাননি পরিচালক।