লাকী আক্তারের গানে ‘গাছেদের কান্না’

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান থেকে শুরু করে চট্টগ্রামের সিআরবিতে গাছ কাটার প্রতিবাদে ‘গাছেদের কান্না’ শিরোনামে একটি গান নিয়ে এলেন শাহবাগের গণজাগরণ মঞ্চের পরিচিত মুখ, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি লাকী আক্তার।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2021, 07:41 AM
Updated : 29 July 2021, 10:32 AM

প্রাণ-প্রকৃতি গবেষক পাভেল পার্থর কথায় এ গানে কণ্ঠ দেওয়ার পাশাপাশি সুরও করেছেন এক সময় ছাত্র ইউনিয়নের জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সাংস্কৃতিক সম্পাদকের দায়িত্ব সামলানো লাকী।

এটিই লাকীর প্রথম একক গান; বুধবার তার নিজস্ব ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশ করা হয়।

লাকী গ্লিটজকে বলেন, “একটা গাছ শুধু গাছ না; এর সঙ্গে বাস্তুসংস্থান, আমাদের জীবনযাত্রা জড়িয়ে আছে। এই মহমারীতে যখন আমরা অক্সিজেন পাচ্ছি না, সেই সময়ে সীমাহীন লোভের বলি হচ্ছে গাছগুলো।

প্রাণ-প্রকৃতিকে ‘বিপর্যয়ের দিকে ঠেলে দেওয়ার’ প্রতিবাদেই এ গান করার কথা জানিয়ে তিনি বলেন, “এই গানটাতে গাছেদের কান্না কিংবা হাহাকারের সুর কিছুটা শোনা যাবে।”

গানটি প্রকাশের পর শ্রোতাদের মাঝে ‘ভালো সাড়া’ পাচ্ছেন জানিয়ে লাকী বলেন, “আমি কোথাও গান শিখিনি। ভালো লাগার জায়গা থেকেই গানটি করেছি। ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার আহ্বান জানাচ্ছি। গানটি শুনে মতামত জানানোর অনুরোধ রইল।”

স্কুলজীবন থেকেই গানের সঙ্গে যুক্ত ছিলেন লাকী; মাইলস্টোন কলেজে ভর্তির পর ফোক গান মনোযোগী হয়েছিলেন। বিশ্ববিদ্যালয় জীবনে রাজনীতিতে নাম লেখানোর পর বিভিন্ন আন্দোলন কর্মসূচিতে গাইলেও গান রেকর্ডিং করা হয়নি তার। মাস চারেক আগে শিল্পী শতাব্দী ভব’র সঙ্গে দ্বৈতকণ্ঠে ‘বিপ্লবের ফুল’ শিরোনামে একটি গান প্রকাশ করেন তিনি।

লাকী জানান, গানে নিয়মিত হওয়ার পরিকল্পনা রয়েছে তার। সমসাময়িক বাস্তবতা নিয়ে 'আর্তনাদ' শিরোনামে একটি গান প্রকাশ করবেন শিগগিরই। করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলে 'নয়া নয়া ফুল' শিরোনামে একটি প্রেমের গানও প্রকাশ করবেন।