প্রীতিলতা ‘লুকে’ পরীমনি

ব্রিটিশবিরোধী আন্দোলনের প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ‘লুকে’ হাজির হলেন ঢাকাই চলচ্চিত্রের নায়িকা পরীমনি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2021, 04:36 PM
Updated : 22 July 2021, 05:28 AM

প্রযোজনা প্রতিষ্ঠান ইউফরসির প্রযোজনায় গোলাম রাব্বানী চিত্রনাট্য ও সংলাপে রাশিদ পলাশের পরিচালনায় ‘প্রীতিলতা’ চলচ্চিত্রের নাম ভূমিকায় অভিনয় করছেন পরীমনি।

অগাস্টে এ চলচ্চিত্রের দ্বিতীয় দফায় শুটিংয়ের আগে মঙ্গলবার সন্ধ্যায় পরীমনির লুক প্রকাশ করেছে প্রযোজনা প্রতিষ্ঠান।

সোমবার প্রীতিলতার লুক তৈরিতে চরিত্র উপস্থাপন, শিল্প পরিচালনা ও কোরিওগ্রাফির দায়িত্ব পালন করেছেন বিপ্লব সাহা। ফটোশুট করেছেন অনিক চন্দ্র।

পরীমনি বলেন, “সত্যিই খুব শান্তি লাগছে। নিজেকে দেখে নিজেই চিনতে পারছিলাম না। শুটের আগে কিছুটা টেনশনে ছিলাম। আমি একজন কিংবদন্তি বিপ্লবীকে নিজের মধ্যে ধারণ করে ঘুরে বেড়াচ্ছি। এই ফিল বলে বোঝানো যাবে না। মনে হচ্ছে প্রীতিলতার আত্মা ভর করেছে।”

প্রীতিলতার ফটোশুটের দৃশ্য।

পরীমনি ১০ অগাস্ট থেকে চট্টগ্রামের বিভিন্ন লোকেশনে এ চলচ্চিত্রের শুটিংয়ে অংশ নেবেন বলে জানান নির্মাতা রাশিদ পলাশ।

এর আগে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “কোভিডে পরিস্থিতি বিবেচনা করে স্বাস্থ্যবিধি মেনে আমরা শুটিং করার পরিকল্পনা করেছি।”

পরীমনি ছাড়াও চট্টগ্রামের স্থানীয় কয়েকজনশিল্পী এতে কাজ করবেন বলে জানান নির্মাতা; প্রযোজনা প্রতিষ্ঠান কিছুদিন আগে অডিশন নিয়ে চট্টগ্রামের শিল্পীদের চূড়ান্ত করেছেন।

ছবিতে পরীমনি ছাড়াও অভিনয় করছেন তানভীর, মামুন বিশ্বাস, রাজু খান, আফরিনা বুলবুল, সাইফ চন্দন, মুকুল সিরাজী, রিপা প্রমুখ।

পোশাক পরিকল্পনায় আছেন ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল।এ চলচ্চিত্রের গানে কণ্ঠ তুলেছেন পশ্চিমবঙ্গের শিল্পী কবীর সুমন।

প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯১১ সালের ৫ মে পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে জন্ম গ্রহণ করেন। ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর পাহাড়তলি ‘ইউরোপিয়ান ক্লাবে’ হামলা শেষে আহত প্রীতিলতা ব্রিটিশ সেনাদের হাতে গ্রেপ্তার এড়াতে নিজের কাছে রাখা ‘পটাশিয়াম সায়ানাইড’ খেয়ে করে আত্মাহুতি দেন।

মাস তিনে আগে ‘মুখোশ’ নামে একটি চলচ্চিত্রের শুটিংয়ে সবশেষ ক্যামেরার সামনে দাঁড়িয়েছিলেন পরীমনি। মার্চে মুক্তি পেয়েছে তার সবশেষ ছবি ‘স্ফূলিঙ্গ’।

প্রীতিলতার ফটোশুটের দৃশ্য।

নির্মাতা চয়নিকা চৌধুরীর ওয়েব চলচ্চিত্র ‘অন্তরালে’ এর কেন্দ্রীয় চরিত্রে চুক্তিবদ্ধ হয়েছেন মাস দুয়েক আগে। অগাস্টে পরীমনিকে নিয়ে চলচ্চিত্রের শুটিং শুরু করার পরিকল্পনার কথা জানালেন চয়নিকা।

বেঙ্গল মাল্টিমিডিয়ার প্রযোজনায় নির্মাতা সঞ্জয় সমাদ্দারের ‘বায়োপিক’ নামে একটি সিনেমায় সিয়ামের বিপরীতে চুক্তিবদ্ধ হয়েছেন পরীমনি। সেই ছবির শুটিংও শিগগিরই শুরু হবে।