কসাই: পরিচালক কী বলেছেন, সেন্সর বোর্ড কী বলছে

তরুণ পরিচালক অনন্য মামুনের বরাতে ‘কসাই’ চলচ্চিত্রের সেন্সর ছাড়পত্র পাওয়ার খবর বেশ কয়েকটি গণমাধ্যমে এলেও সেন্সর বোর্ড বলছে, ছবিটিকে এখনও সেন্সর ছাড়পত্র দেওয়া হয়নি।

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2021, 03:17 PM
Updated : 22 June 2021, 03:17 PM

১০ মার্চ ছবিটি সেন্সর বোর্ডে জমা দেওয়ার সপ্তাহ খানেক পর পরিচালক অনন্য মামুন দাবি করেছিলেন, সিনেমা হলে মুক্তির জন্য ছবিটি সেন্সর ছাড়পত্র পেয়েছে। মামুনের বরাতে কয়েকটি গণমাধ্যমে সেই খবরও বেরিয়েছিল।

তার তিন মাস পর মঙ্গলবার বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সচিব মমিনুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ছবিটিকে এখনও আমরা সার্টিফিকেট দিইনি। সেন্সর বোর্ড থেকে ছবির প্রযোজক-পরিচালককে এ সংক্রান্ত কোনো চিঠিও পাঠানো হয়নি।”

বিষয়টি নিয়ে বক্তব্য জানতে চাইলে এখনও ছাড়পত্র হাতে না পাওয়ার কথা স্বীকার অনন্য মামুন বলেন, “ছবির কর্তনের একটা ব্যাপার ছিল। পরে লকডাউনের কারণে সেন্সর সনদ নিতে পারি নাই।

“আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাইন বোর্ড নিয়ে একটা দৃশ্যে সেন্সর বোর্ডের আপত্তি ছিল। সেই কাটিং এখন দেখতেছে সেন্সর বোর্ড।”

মমিনুল হক জানান, মঙ্গলবার বিকালে ছবিটি দেখেছেন সেন্সর বোর্ডের সদস্যরা। ছবিটি নিয়ে এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্তে আসতে পারেননি সদস্যরা। দুয়েকদিনের মধ্যেই বিষয়টি নিয়ে সিদ্ধান্ত জানানো হবে।

ছবির একটি দৃশ্যে নয়, কয়েক দফায় ছবির প্রযোজক-পরিচালককে ‘অনন্ত পাঁচটি দৃশ্য কর্তনের’ পরামর্শ দেওয়া হয়েছিল বলে জানান মমিনুল হক।

নাম প্রকাশে অনিচ্ছুক সেন্সর বোর্ডের এক সদস্য বলেন, “কয়েকটি দৃশ্য নিয়ে দুয়েকজন সদস্য দ্বিধায় রয়েছেন। বিশেষ করে যে দৃশ্যগুলো কর্তন করতে বলা হয়েছে সেগুলো পরিপূর্ণভাবে কর্তন করা হয়েছে কি না-তা নিয়ে সদস্যের মধ্যে একটু বোঝাপড়ার প্রয়োজন রয়েছে।”

ছবিটি ঈদুল ফিতরে একটি ওটিটি প্লাটফর্মে মুক্তি পেয়েছে। পরে সিনেমা হলে মুক্তির জন্য সেন্সর বোর্ডে জমা দেওয়া হয়। সেন্সর বিধি অনুসারে দেশের সিনেমা হলে মুক্তির জন্য চলচ্চিত্রের সেন্সর বোর্ডের অনুমতির প্রয়োজন রয়েছে।

এ চলচ্চিত্রে নাম ভূমিকায় অভিনয় করেছেন রাশেদ মামুন অপু। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন নিরব, এলিনা শাম্মী, কাজী নওশাবা আহমেদ, প্রিয়মনি।