বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব শুরু

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ১১৯টি চলচ্চিত্র নিয়ে শুরু হল ‘'তৃতীয় বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০২১'।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2021, 05:25 AM
Updated : 19 June 2021, 05:25 AM

শুক্রবার বিকালে এ উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। ১৮ জুন থেকে শুরু হওয়া এ আয়োজন ২৫ জুন পর্যন্ত চলবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, “বর্তমান সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রসারের যুগে চলচ্চিত্র অত্যন্ত সময়োপযোগী মাধ্যম। জীবনের সুখ-দুঃখ, হাসি-কান্না, আনন্দ-বেদনার যথার্থ প্রতিফলন ঘটে বলে এটি সবচেয়ে জীবনঘনিষ্ঠ মাধ্যম বলে সর্বজনবিদিত।”

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এবারের উৎসবে প্রায় চার শতাধিক চলচ্চিত্র জমা হয়। এর মধ্যে উৎসবের জন্য নির্বাচকবৃন্দ ৮১টি স্বল্পদৈর্ঘ্য এবং ৩৮টি প্রামাণ্যচিত্রসহ মোট ১১৯টি চলচ্চিত্র মনোনীত করেছেন।

উৎসবে স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উভয়ক্ষেত্রে শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা এবং বিশেষ জুরি মোট ৩টি বিভাগে পুরস্কারের প্রচলন থাকলেও এ বছর আরো চারটি বিভাগ- শ্রেষ্ঠ চিত্রগ্রহণ, শ্রেষ্ঠ সম্পাদনা, শ্রেষ্ঠ শব্দ পরিকল্পনা এবং শ্রেষ্ঠ প্রযোজনা-পরিকল্পনায় পুরস্কার যুক্ত করা হয়।

কে এম খালিদ জানান, ১৯৭৪ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতিষ্ঠালগ্ন থেকেই চলচ্চিত্র নিয়ে কার্যক্রম পরিচালনা করছে। ২০১৫ ও ২০১৭ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি দেশের ৬৪ জেলায় একযোগে আয়োজন করে 'বাংলাদেশ চলচ্চিত্র উৎসব'।

২০১৬ ও ২০১৮ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি দু'বার 'বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব' আয়োজন করে। এরই ধারাবাহিকতায় তৃতীয়বারের মতো এবার আয়োজিত হচ্ছে 'তৃতীয় বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০২১'।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন, চলচ্চিত্র গবেষক ও লেখক অনুপম হায়াৎ ও চলচ্চিত্র-বিজ্ঞাপন নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী।

অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক আফসানা করিম।