‘সাহস’ চলচ্চিত্রকে ‘অপ্রদর্শনযোগ্য’ ঘোষণা

তরুণ নির্মাতা সাজ্জাদ খানের চলচ্চিত্র ‘সাহস’ দেশের প্রেক্ষাগৃহে ‘অপ্রদর্শনযোগ্য’ বলে সিদ্ধান্ত নেওয়ার পর আনুষ্ঠানিকভাবে তার ঘোষণা দিল বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2021, 03:46 PM
Updated : 17 June 2021, 03:49 PM

সেন্সর বোর্ডের সচিব মমিনুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ছবির প্রযোজক-পরিচালককে চিঠি পাঠিয়ে আনুষ্ঠানিকভাবে বিষয়টি অবহিত করা হয়েছে।

বৃহস্পতিবার চিঠি হাতে পাওয়ার কথা জানিয়েছেন নির্মাতা সাজ্জাদ খান। আপিল করবেন কি না-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “প্রযোজকের সঙ্গে পরামর্শ করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।”

এর আগে মঙ্গলবার মমিনুল হক জানিয়েছিলেন, চলতি সপ্তাহে সেন্সর বোর্ডের সভায় ছবিটিকে সর্বসম্মতিক্রমে ‘অপ্রদর্শনযোগ্য’ বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার দুই দিনের মাথায় সেন্সর বোর্ডের তরফ থেকে আনুষ্ঠানিকভাবে তার ঘোষণা এল।

ছবিটি প্রদর্শনযোগ্য নয় কেন?-এমন প্রশ্নের জবাবে নাম প্রকাশে অনিচ্ছুক সেন্সর বোর্ডের এক সদস্য বলেন, “ছবিতে অশ্লীল সংলাপ, গালাগালি ও ভায়োলেন্স রয়েছে। সেই সঙ্গে যুবকদের অপরাধপ্রবণতায় উৎসাহিত করে-এমন কিছু দৃশ্য রয়েছে। ফলে ছবিটি সিনেমা হলে প্রদর্শনযোগ্য নয় বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

চিঠিতেও সেই বিষয়গুলোই উল্লেখ করা হয়েছে। সেন্সর বিধি অনুসারে, চিঠি প্রাপ্তির ৩০ দিনের মধ্যে এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার সুযোগ রয়েছে ছবির প্রযোজক-পরিচালকের।

ছবিটি প্রযোজনা করেছে শাপলা মিডিয়ার অঙ্গ প্রতিষ্ঠান নীপা এন্টারপ্রাইজ। নারী নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হওয়ার গল্পে এ ছবিতে অভিনয় করেছেন অর্ষা, ইমরানসহ আরও অনেকে।

বাগেরহাটের বিভিন্ন এলাকায় ছবির দৃশ্যধারণ করা হয়েছে।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে চলচ্চিত্রশিল্পকে ‘নেতিবাচকভাবে উপস্থাপনের’ অভিযোগে পরিচালক অনন্য মামুনের ‘মেকআপ’ চলচ্চিত্রকে ‘অপ্রদর্শনযোগ্য’ হিসেবে ঘোষণা দিয়েছিল সেন্সর বোর্ড।