পাকিস্তানি সিরিয়ালে আব্বাসউদ্দিন, আব্দুল আলীমের গান

পাকিস্তানের উর্দু টিভি সিরিয়ালে বাংলাদেশের কিংবদন্তি দুই লোকসংগীতশিল্পী আব্বাসউদ্দিন আহমদ ও আব্দুল আলীমের শ্রোতাপ্রিয় দুই গান ‘আল্লাহ মেঘ দে পানি দে’ ও ‘পরের জায়গা পরের জমি’ পরিবেশন করা হয়েছে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2021, 10:27 AM
Updated : 9 June 2021, 10:32 AM

করাচিভিত্তিক টেলিভিশন হাম টিভিতে ২০১৬ থেকে ২০১৭ সালে প্রচারিত ‘সাঙ্গে মার মার’ নামে সিরিয়ালে গানগুলো ব্যবহার করা হয়েছে; এর মধ্যে ‘পরের জায়গা পরের জমি’ গানের দৃশ্য টুইটারে ছড়িয়ে পড়েছে।

গীতিকার আব্দুল লতিফের কথায় আব্দুল আলীমের কণ্ঠে গানটি দশকের পর দশক ধরে মানুষের মুখ থেকে মুখে ছড়িয়ে পড়েছে। সিরিয়ালের এক দৃশ্যে বৃষ্টির সন্ধ্যায় নারীকণ্ঠে গাওয়ার গানটির তালে এক নারী অভিনয়শিল্পীকে নাচতে দেখা গেছে।

সিরিয়ালের দৃশ্য

সিরিয়ালের আরেক দৃশ্যে আড্ডার আমেজে পরিবেশন করা হয়েছে ‘আল্লাহ মেঘ দে পানি দে’; গীতিকার জালালউদ্দিনের কথায় আব্বাসউদ্দিন আহমেদের কণ্ঠে গানটি বাংলাদেশ ছাপিয়ে পশ্চিমবঙ্গেও দারুণ জনপ্রিয়।

২৮ পর্বের সিরিয়ালটি পরিচালনা করেছেন পাকিস্তানি নির্মাতা সাইফি হাসান।

কয়েকদিন আগে পাকিস্তানের আরেক সিরিয়ালে ব্যবহৃত রবিঠাকুরের ‘আমার পরাণ যাহা চায়’ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছিল।

পাকিস্তানি নির্মাতা মেহেরিন জব্বারের পরিচালনায় ‘দিল কেয়া করে’ সিরিয়ালে বাংলাভাষায় রবিঠাকুরের গানটি পরিবেশন করেছেন ভারতীয় গায়িকা ও অভিনেত্রী শর্বরি দেশপাণ্ডে।

৩০ পর্বের সিরিজটি ২০১৯ সালের ১৪ জানুয়ারি থেকে ৮ জুলাই পর্যন্ত পাকিস্তানের জিও টেলিভিশনে প্রচার হয়েছে।

সম্প্রতি একের পর এক উর্দু সিরিয়ালে বাংলা গানের ব্যবহার হলেও বরাবরই বাংলা ভাষার বিরুদ্ধাচরণ করে এসেছে পাকিস্তান সরকার।

১৯৫২ সালে ফেব্রুয়ারি মাসে পাকিস্তানের বিরুদ্ধে রক্তক্ষয়ী ভাষা আন্দোলনের মাধ্যমে বাংলা ভাষার অধিকার সংরক্ষিত করেছে বাংলার মানুষ। আন্দোলনে পাকিস্তানি পুলিশের গুলিতে সালাম, রফিক, বরকত, জব্বার, শফিউরসহ অনেকে নিহত হন।

সেই ভাষা আন্দোলনে ‘পরের জায়গা পরের জমি’র গীতিকার আব্দুল লতিফের লেখা ‘ওরা আমার মুখের কথা কাইড়া নিতে চায়’, ‘আমি দাম দিয়ে কিনেছি বাংলা’ আন্দোলনকারীদের প্রেরণা জুগিয়েছে।

রবীন্দ্রনাথ ঠাকুরের গানকে নিষিদ্ধ করেছিল পাকিস্তান সরকার।