সাইবার হয়রানি: একসঙ্গে সোচ্চার তাহসান ও মিথিলা

দুজনকে জড়িয়ে প্রতিনিয়ত ফেইসবুকে ‘কটু’ মন্তব্যের বিরুদ্ধে একসঙ্গে সোচ্চার হলেন ছোটপর্দার দুই অভিনয়শিল্পী তাহসান রহমান খান ও রাফিয়াত রশিদ মিথিলা; পাঁচ বছর আগে যারা দাম্পত্যজীবনের ইতি টেনেছেন।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2021, 07:33 AM
Updated : 16 May 2021, 07:33 AM

শনিবার রাতে ই-ভ্যালির আয়োজনে ‘স্যাটারডে নাইট সারপ্রাইজ’ অনুষ্ঠানে অংশ নিয়ে অনলাইনে সবাইকে ইতিবাচক ভাবনা ছড়িয়ে দেওয়ার আহ্বান জানালেন তারা।

তাহসান বলেন, “…পাঁচ বছর হয়ে গেছে তার (মিথিলার) সঙ্গে আমার বিচ্ছেদ হয়েছে। আমরা একসঙ্গে কাজ করছি না সঙ্গত কারণে। কিন্তু এখনও প্রতিনিয়ত আমার পোস্টে তাকে বুলিং করা হয়। আবার তার পোস্টেও আমাকে হয়তো ট্যাগ করা হয়। এই কাজগুলো কারা করেন ও কেন করেন, এটা নিয়ে আমরা কথা বলি না বলে এগুলো বেড়ে যাচ্ছে।”

বিষয়গুলো এড়িয়ে না গিয়ে তারকাদের সোচ্চার হওয়া উচিত বলে মনে করেন তাহসান ও মিথিলা; সেকারণেই ‘পাছে লোকে কিছু বলে’ চিন্তা থেকে বেরিয়ে এ আয়োজনে সমবেত হয়েছেন বলে জানান তারা।

বিশেষ করে অনলাইনে নেতিবাচক ভাবনার চর্চা থেকে বেরিয়ে ইতিবাচক ভাবনাগুলো ছড়িয়ে দেওয়ার আহ্বান জানালেন মিথিলা।

তিনি বলেছেন, “…আমরা অনলাইনে কাউকে আঘাত করব না, ভালো কথা বলার চেষ্টা করব। ইতিবাচক ভাবনা ছড়িয়ে দেওয়ার চেষ্টা করব। কারণ সবাই মিলে শারীরিক ও মানসিকভাবে আমাদের ভালো থাকতে হবে। …আমরা যেন খারাপটা না বলি ও খারাপটা না শুনি।”

সম্প্রতি চঞ্চল চৌধুরী তার মা নোমিতা চৌধুরীর সঙ্গে একটি ছবি ফেইসবুকে প্রকাশ করে সাইবার হয়রানির কবলে পড়েছেন।

বিষয়টি তুলে ধরে তাহসান বলেন, “এটা শুধু আমার, মিথিলার কিংবা চঞ্চল চৌধুরীর বেলায় নয়, যেকোনও মানুষের পেইজেও কিছু মানুষ কটূ কথা বলছেন। এর মূল কারণ, আমাদের নিজেদের হীনমন্যতাকে অন্য দিকে প্রক্ষেপণ করতে চাই। এটা মানসিক ব্যধিকে রূপান্তরিত হয়েছে।

“এসব নিয়ে পাবলিক ফিগাররা কোনও কথা না বললে পরবর্তী প্রজন্ম বুঝবে না যে, কাউকে গালিগালাজ করার মধ্যে কোনও বীরত্ব নেই। এতে আমার মূর্খতাই প্রকাশ পায়; আমার পারিবারিক শিক্ষা কতটা কদর্য সেটাই প্রকাশ পায়। বিষয়টি নিয়ে আমাদের কথা বলতে হবে।”

কারও সঙ্গে মতাদর্শের পার্থক্য থাকলেই কাউকে কদর্যভাবে আক্রমণের সংস্কৃতি থেকে বেরিয়ে আসার আহ্বান জানান তাহসান।

“আমরা দুজনে হয়তো আলাদা হয়ে গেছি কিন্তু অপরকে কটূ বাক্য না বলে, অপমান না করে শ্রদ্ধার সঙ্গে কথা বলতে পারি। এটা থেকেই পরবর্তী প্রজন্ম যেন শিখতে পারে, কারও সঙ্গে তোমার মতাদর্শের পার্থক্য থাকলেও তার সঙ্গে বসে সম্মানের সঙ্গে বসে কথা বলতে পারো, তাকে কদর্য কথা বলতে হবে না। এটাই আমি ভক্তদের বলতে চাই, আমরা চাইলেই পজেটিভিটি ছড়িয়ে দিতে পারি।”

তাহসানের সঙ্গে যুক্ত করলেন মিথিলা, “মানুষ আমাকে যতই গালি দিক, আমি পজিটিভিই বলে যাব।”

ইভ্যালির ব্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে আগে থেকেই যুক্ত ছিলেন তাহসান; শনিবার থেকে যুক্ত হলেন মিথিলা। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন কমেডিয়ান ও উপস্থাপক নাভিদ মাহবুব।

২০১৭ সালের অক্টোবরে দাম্পত্যজীবনের ইতি টানার পর একসঙ্গে আর কোনও আয়োজনে দেখা মেলেনি তাহসান মিথিলার।

অনুষ্ঠানের আগে তাহসান ও মিথিলা দুজনেই নিজেদের সামাজিক মাধ্যমে 'সারপ্রাইজ' লিখে ভক্তদের মাঝে সাড়া ফেলেন। এই অভিনবত্বের প্রশংসাও করেছে 'নেটবাসীরা'।