সাইবার হয়রানি: চঞ্চল চৌধুরীর অন্যরকম প্রতিবাদ

মায়ের সঙ্গে একটি ছবি ফেইসবুকে প্রকাশের পর ধর্ম নিয়ে ‘কুরুচিপূর্ণ’ মন্তব্যের কবলে পড়েছেন অভিনেতা চঞ্চল চৌধুরী। প্রতিবাদে তিনি বেঁধেছেন কবিতা; শুনিয়েছেন মানবতার মন্ত্র।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2021, 11:23 AM
Updated : 10 May 2021, 11:23 AM

রোববার মা দিবসে ফেইসবুকে ছবিটি প্রকাশের পর মায়ের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়েছেন অনেকে। কিন্তু কেউ কেউ আবার ধর্ম নিয়ে ‘বিরূপ’ মন্তব্য করেছেন।

এমন আচরণের প্রতিবাদে রোববার থেকেই ফেইসবুকে সরব হয়েছেন চলচ্চিত্র ও টিভি নাটকের নির্মাতা ও অভিনয়শিল্পীরা।

আর শিল্পী চঞ্চল চৌধুরী প্রতিবাদের অস্ত্র হিসেবে কবিতার শরণ নিয়েছেন; সোমবার নিজের ফেইসবুক পেইজে ‘ধর্ম’ শিরোনামে নিজের লেখা একটি কবিতা তিনি আবৃত্তি করে প্রকাশ করেছেন।

সোমবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে চঞ্চল চৌধুরী জানান, সাম্প্রতিক সময়ের নানা ঘটনার প্রেক্ষিতে তিনি কবিতাটা লিখেছেন।

কবিতার ছন্দে ছন্দে মানবতার মন্ত্র তুলে ধরে চঞ্চল বলছেন, ‘ধর্ম নিয়ে বাড়াবাড়ি, মানুষ নিয়ে নয়/ এমনি করে সভ্যতা শেষ, হচ্ছো তুমি ক্ষয়/ধর্ম রক্ষের ঝাণ্ডা তোমায় কে দিয়েছে ভাই/ধর্ম নিয়ে ব্যবসা করো, জ্ঞান কী তোমার নাই?/ সব ধর্মই এক কথা কয়, মানুষ সেবা করো/ধর্মের নামে ব্যবসা করে ভাবছো তুমি বড়…।’

এর আগে ‘কুরুচিপূর্ণ’ মন্তব্যকারীদের উদ্দেশ্যে তিনি বেলেন, “আমি হিন্দু নাকি মুসলিম, তাতে আপনাদের লাভ বা ক্ষতি কি? সকলেরই সবচেয়ে বড় পরিচয় ‘মানুষ’। ধর্ম নিয়ে এসকল রুচিহীন প্রশ্ন ও বিব্রতকর আলোচনা সকল ক্ষেত্রে বন্ধ হোক। আসুন, সবাই মানুষ হই।”

চলচ্চিত্র ও টিভি নাটকের নির্মাতা ও অভিনয়শিল্পীরা প্রতিবাদের সঙ্গে সাইবার অপরাধীদের শাস্তি দাবিও তুলেছেন ফেইসবুকে।

অভিনেতা রওনক হাসান বলেছেন, “চঞ্চল চৌধুরী বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ অভিনেতা। আমি তার বন্ধু, ভাই, সহকর্মী। তার অসম্মান আমারই অসম্মান। সকল প্রকার সাম্প্রদায়িক, মৌলবাদী, কুচিন্তার মন্তব্যকারীদের প্রতি তীব্র ঘৃণা ও নিন্দা প্রকাশ করছি। সাম্প্রদায়িকতা ও মৌলবাদ নিপাত যাক। সাইবার অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।”

টিভি অভিনেতা সাজু খাদেম লিখেছেন, “চঞ্চল-সাজু আত্মার বন্ধু, প্রাণের বন্ধু। একই বাতাস, একই আকাশ, একই মাটি, একই পানি, একই ক্যাম্পাস, একই দেশ, একই পৃথিবী, একই স্বপ্ন, একই চিন্তা-চেতনায় মাখামাখি করে বেড়ে উঠা। এখানে চৌধুরী আর খাদেমের কোনও বেইল নাই। যারা এটাকে বেইল দেন তারা দূরে অন্ধকার গুহায় গিয়ে রূপকথায় বিভোর হয়ে থাকেন আলোতে আসার দরকার নাই।”

ফজলুর রহমান বাবু লিখেছেন, “মুর্খ ধর্মান্ধরাই ধর্ম নিয়ে বাড়াবাড়ি করে।”

শাহনাজ খুশী লিখেছেন, “…ভালবাসা/বিশ্বাসে আর সুকর্মে আমরা শুদ্ধ নিঃশ্বাস নেবো। আমরা আছি, থাকবো, এ কদর্য্য অন্ধকার ভেদ করা আলো জ্বেলে। তবে অবশ্যই আইনের দৃষ্টি আকর্ষণ ও সুষ্ঠু প্রয়োগ আশা করছ। মায়ের জন্য ভালবাসা, শ্রদ্ধা।”

অভিনেতা তাহসান, জিয়াউল ফারুক অপূর্ব, অভিনেত্রী রিচি সোলায়মান, জাকিয়া বারী মম, নির্মাতা মাসুদ হাসান উজ্জলসহ আরও অনেকে প্রতিবাদ জানিয়েছেন।

পাশাপাশি অনেকে হ্যাশট্যাগ ব্যবহার করে 'আমার ভাই চঞ্চল' লিখে চঞ্চল ও তার মায়ের ছবি পোস্ট করছেন ফেইসবুকে।

চঞ্চল চৌধুরী ছাড়াও আরেক অভিনেত্রী আশনা হাবিব ভাবনাও মায়ের সঙ্গে ছবি পোস্ট করে সাইবার হয়রানির শিকার হয়েছেন।