একাত্তরের কণ্ঠযোদ্ধা অনুপ ভট্টাচার্যের চিরবিদায়

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ও সুরকার অনুপ ভট্টাচার্য মারা গেছেন।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2021, 03:49 PM
Updated : 18 Dec 2021, 07:43 PM

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় এ সুরকারকে রাজধানীর আজগর আলী হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন বলে জানান তার ভ্রাতুষ্পুত্রী পুষ্পিতা ভট্টাচার্য। অনুপ ভট্টাচার্যের বয়স হয়েছিল ৭৭ বছর।

পুষ্পিতা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কয়েক বছর ধরে কাকা ফুসফুসের জটিলতা, ডায়াবেটিস ও হৃদরোগে ভুগছেন। বাসায় আজ হঠাৎ করেই নিস্তেজ হয়ে পড়েন তিনি। তাকে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসা মৃত ঘোষণা করেন।”

অনুপ ভট্টাচার্যের দুই মেয়ে ও জামাতা দেশের বাইরে থাকেন।

তার শেষকৃত্যের বিষয়ে পারিবারিকভাবে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি বলে জানান পুষ্পিতা। বৃহস্পতিবার রাতে তার মরদেহ হিমঘরে রাখা হবে।

১৯৪৪ সালের ১৪ জুলাই সিলেটের জকিগঞ্জে জন্মগ্রহণ করেন অনুপ ভট্টাচার্য।

১৯৬৩ সালের ১১ মার্চ রাজশাহী বেতারে রবীন্দ্রসংগীত পরিবেশনের মধ্য দিয়ে সংগীতে ক্যারিয়ার শুরু করেন তিনি। ক্যারিয়ারের শুরুর দিকে নিয়মিত রবীন্দ্রসংগীত পরিবেশন করেছেন তিনি।

একাত্তরে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে সংগীত পরিবেশনে যুক্ত হন অনুপ ভট্টাচার্য; ভারতের কলকাতার বিভিন্ন এলাকায় গান পরিবেশন করেছেন তিনি।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ‘তীর হারা এই ঢেউয়ের সাগর’ ‘রক্ত দিয়ে নাম লিখেছি’, ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’, ‘নোঙর তোলো তোলোসহ বেশকটি সমবেত গানে কণ্ঠ দেন অনুপ ভট্টাচার্য।

এছাড়া অনেক গানে সুরারোপ করেছেন এই শিল্পী। এর মধ্যে রফিকুল ইসলামের গাওয়া ‘বৈশাখী মেঘের কাছে’ ও মিতালী মুখার্জির কণ্ঠে ‘সুখ পাখি রে’ গান দুটি শ্রোতামহলে জনপ্রিয়তা পেয়েছে।