কেভিন স্পেসির বিরুদ্ধে অভিযোগকারীর নাম প্রকাশের আদেশ দিলেন বিচারক

মার্কিন অভিনেতা কেভিন স্পেসির বিরুদ্ধে অভিযোগকারী বেনামে মামলা চালাতে পারবেন না।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2021, 06:13 AM
Updated : 5 May 2021, 06:50 AM

হার্ভি ওয়াইনস্টিন কেলেঙ্কারি এবং অভিনেতা অ্যান্টনি র‌্যাপকে ধর্ষণের অভিযোগের পর আবারও যৌন হয়রানির অভিযোগে অভিযুক্ত হয়েছেন ৬১ বছর বয়সি অভিনেতা, পরিচালক ও প্রযোজক কেভিন স্পেসি।

তবে অভিযোগকারী এবার বেনামে মামলা করেছেন। আর ক্ষতিপূরণ হিসেবে দাবি করছেন ৪ কোটি মার্কিন ডলার।

‘সি.ডি’- এই ছদ্মনামে গত বছর সেপ্টেম্বর মাসে নিউ ইয়র্ক রাজ্য আদালতে মামলা করেন এই অভিযোগকারী। পরে তা ফেডারেল কোর্টে স্থানান্তরিত হয়।

মামলার নথিপত্র অনুযায়ী রয়টার্স জানায়, “১৯৮০ সালের দিকে অভিযোগকারী কেভিন স্পেসির নাটকের স্কুলে প্রশিক্ষণ নেওয়ার সময় যৌন হয়রানির শিকার হন। সে সময় তার বয়স ছিল ১৪ বছর।”

সোমবার মার্কিন জেলা জজ লুইস কাপলান বলেন, “স্পেসির খ্যাতির বিস্তৃতি ‘সিডি’ নামে পরিচিত বাদীর পরিচয় জানার ক্ষেত্রে জনসাধারণের মাঝে বৈধ আগ্রহ সৃষ্টি করেছে।” 

ম্যানহাটনের এই বিচারক আরও বলেন, “অজ্ঞাত পরিচয়ের অভিযোগকারীর বিরুদ্ধে লড়া অভিনেতার জন্য অযৌক্তিক চাপেরও কারণ হবে।”

‘সি.ডি’র অভিযোগকে গুরুত্বপূর্ণ হিসেবে আখ্যায়ীত করে বিচারক আরও বলেন, “যুক্তিযুক্ত কারণেই জনগনের সামনে তার অভিযোগ প্রকাশ করার প্রস্তুতি নিতে হবে।”

যে কারণে কাপলান ‘সি.ডি’কে নিজের পরিচয় প্রকাশ করার জন্য ১০দিনের সময় বেঁধে দিয়েছেন।

তবে বাদী ও অভিনেতার পক্ষের আইনজীবীদের কাছ থেকে এই বিষয়ে এখন পর্যন্ত কোনে সাড়া পাওয়া যায়নি।

২০১৮ সালে এক পুরুষ ম্যাসাজ থেরাপিস্টকে যৌন হয়রানির অভিযোগে অভিযুক্ত হন নেটফ্লিক্সের ‘হাউজ অফ কার্ডস’ ধারাবাহিকের জন্য গোল্ডেন গ্লোব জয়ী এই অভিনেতা। তবে মামলা চলার সময় অভিযোগকারীর মৃত্যু হলে তিনি নিস্তার পান।

আগের বছর অর্থাৎ ২০১৭ সালে মার্কিন অভিনেতা অ্যান্টনি র‌্যাপ প্রথম কেভিন স্পেসির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনেন। সেটা ছিল ১৯৮৬ সালের ঘটনা। তখন র‍্যাপের বয়স ছিল ১৪ আর স্পেসি ২৬ বছরের তরুণ।

এরপর ১৫ জন কেভিন স্পেসির বিরুদ্ধে নিজেদের যৌন হয়রানির অভিজ্ঞতা বর্ণনা করেন। এর মধ্যে কেউ কেউ নাম–পরিচয় গোপন রাখার শর্তে বলেছেন।

এই ১৫ জনের ভেতর ৮ জনই ছিলেন ‘হাউজ অব কার্ডস’ ধারাবাহিকের সেটের কর্মী ও শিল্পী। এই অভিযোগের কোনোটি আদালতে প্রমাণিত হয়নি। যদিও কেভিন স্পেসি ২০১৭ সালেই অ্যান্টনি র‌্যাপের কাছে ক্ষমা চেয়েছেন। এমনকি এসব অভিযোগের ভিত্তিতে নেটফ্লিক্স স্পেসিকে নিষিদ্ধও করেছে।

‘দি ইউজুয়াল সাসপেক্টস’ ও ‘আমেরিকান বিউটি’র জন্য অস্কার জয় করা এই অভিনেতা এখন পর্যন্ত কোনো নারীকে যৌন হয়রানির জন্য অভিযুক্ত হননি। যারাই তার বিরুদ্ধে অভিযোগ এনেছে সবাই পুরুষ।