বঙ্গবন্ধুকে নিয়ে অ্যানিমেটেড চলচ্চিত্র ‘মুজিব ভাই’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে একুশে পদকপ্রাপ্ত সংবাদিক অজয় দাশগুপ্তের লেখা ‘মুজিব ভাই’ অবলম্বনে নির্মিত হচ্ছে অ্যানিমেটেড ফিচার চলচ্চিত্র; যেটি চলতি বছরই মুক্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2021, 01:13 PM
Updated : 28 April 2021, 01:13 PM

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মোবাইল গেইম ও এপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন (২য় সংশোধিত) প্রকল্পের আওতায় যৌথভাবে চলচ্চিত্রটির কাজ করছে টেকনোম্যাজিক প্রাইভেট লিমিটেড ও হাইপারট্যাগ সল্যুশনস লিমিটেড।

অজয় দাশগুপ্তের রচনা থেকে তার সহযোগিতায় চলচ্চিত্রের চিত্রনাট্য লিখেছেন আদনান আদিব খান। ৪০ মিনিট দৈর্ঘ্যের এ চলচ্চিত্রের নির্মাণ কাজ ইতোমধ্যে শুরু হয়েছে; চলতি বছরই আইসিটি বিভাগ থেকে এটি মুক্তি দেওয়া হবে।

অজয় দাশগুপ্ত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, চলচ্চিত্রে বঙ্গবন্ধুর তরুণ বয়স থেকে মুজিব ভাই হয়ে উঠার কাহিনী তুলে আনার প্রয়াস চলছে।

বঙ্গবন্ধুর লেখা তিনটি বই ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ ও ‘আমার দেখা নয়া চীন’, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট থেকে প্রকাশিত ‘সংবাদপত্রে বঙ্গবন্ধু’ অবলম্বনে ও কয়েকজনের সঙ্গে কথা বলে ‘মুজিব ভাই’ রচনা করেছেন বলে জানান অজয় দাশগুপ্ত।

চলচ্চিত্রের ডায়লগগুলো কেমন হবে, দৃশ্য কেমন হবে, বঙ্গবন্ধুর পোশাক, তার গ্রামের বাড়ি কেমন হবে- তা নিয়ে অভিজ্ঞতা বিনিময়ের জন্য দুই সপ্তাহ আগে রাজধানীর বেসিস অডিটোরিয়ামে একটি কর্মশালার আয়োজন করা হয়েছে।

এ প্রকল্পের সঙ্গে যুক্ত হয়েছেন চিত্রশিল্পী, কার্টুনিস্ট শিশির ভট্টাচার্য্য।

তিনি ছাড়াও কর্মশালায় উপস্থিত ছিলেন মোবাইল গেইম ও এপ্লিকেশন এর দক্ষতা উন্নয়ন প্রকল্পের কন্সাল্ট্যান্ট গোলাম মশিউর রহমান চৌধুরী, টেকনোম্যাজিক প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জিনাত ফারজানা, হাইপারট্যাগ সল্যুশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিউল আলম, ক্রিয়েটিভ রাইটার আদনান আদিব খান।