ছায়া, ছবি আর কবরী

ষাটের দশকে দৃশ্যপটে আবির্ভাব, তারপর নানা রূপে, নানা ভূমিকায় তিনি ছিলেন জীবন্ত এক চলচ্চিত্র হয়ে। পৃথিবীর রঙ্গমঞ্চকে বিদায় জানানো সারাহ বেগম কবরীর জীবনের কিছু টুকরো মুহূর্ত ছবির অ্যালবামে ফিরিয়ে এনেছেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের আলোকচিত্রীরা।
  • এক সময় বাংলা চলচ্চিত্র অঙ্গনের দুই প্রিয় মুখ সারাহ বেগম কবরী ও কোহিনূর আক্তার সুচন্দা এক হয়েছিলেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ১৪২৬ বাংলা বর্ষবরণের আয়োজনে। তাদের সঙ্গে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী।

    এক সময় বাংলা চলচ্চিত্র অঙ্গনের দুই প্রিয় মুখ সারাহ বেগম কবরী ও কোহিনূর আক্তার সুচন্দা এক হয়েছিলেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ১৪২৬ বাংলা বর্ষবরণের আয়োজনে। তাদের সঙ্গে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী।

  • ২০১৭ সালের জাতীয় চলচ্চিত্র দিবসে শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেত্রী কবরী।

    ২০১৭ সালের জাতীয় চলচ্চিত্র দিবসে শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেত্রী কবরী।

  • তিনি ছিলেন বাংলা চলচ্চিত্রের মিষ্টি মেয়ে; সেই কবরীর আত্মজৈবনিক গ্রন্থ ‘স্মৃতিটুকু থাক’ ২০১৭ সালের একুশে বইমেলায় প্রকাশ করে বিডিনিউজ টোয়েন্টিফোর পাবলিশিং লিমিডেট। ২৫ ফেব্রুয়ারি মেলা প্রাঙ্গণে বইটির মোড়ক উন্মোচনে মধ্যমণি ছিলেন এই অভিনেত্রী।

    তিনি ছিলেন বাংলা চলচ্চিত্রের মিষ্টি মেয়ে; সেই কবরীর আত্মজৈবনিক গ্রন্থ ‘স্মৃতিটুকু থাক’ ২০১৭ সালের একুশে বইমেলায় প্রকাশ করে বিডিনিউজ টোয়েন্টিফোর পাবলিশিং লিমিডেট। ২৫ ফেব্রুয়ারি মেলা প্রাঙ্গণে বইটির মোড়ক উন্মোচনে মধ্যমণি ছিলেন এই অভিনেত্রী।

  • ২০১৭ সালের একুশে বইমেলায় আত্মজৈবনিক রচনা ‘স্মৃতিটুকু থাক’ প্রকাশের পর বাংলা একাডেমি প্রাঙ্গণে বিপিএলের স্টলে ভক্তদের মাঝে ‘লেখক’ কবরী।

    ২০১৭ সালের একুশে বইমেলায় আত্মজৈবনিক রচনা ‘স্মৃতিটুকু থাক’ প্রকাশের পর বাংলা একাডেমি প্রাঙ্গণে বিপিএলের স্টলে ভক্তদের মাঝে ‘লেখক’ কবরী।

  • ২০১৭ সালের একুশে বইমেলায় আত্মজৈবনিক রচনা ‘স্মৃতিটুকু থাক’ প্রকাশের পর বাংলা একাডেমি প্রাঙ্গণে বিপিএলের স্টলে বসে অটোগ্রাফ দিতে ব্যস্ত কবরী।

    ২০১৭ সালের একুশে বইমেলায় আত্মজৈবনিক রচনা ‘স্মৃতিটুকু থাক’ প্রকাশের পর বাংলা একাডেমি প্রাঙ্গণে বিপিএলের স্টলে বসে অটোগ্রাফ দিতে ব্যস্ত কবরী।

  • ২০১৭ সালের একুশে বইমেলায় আত্মজৈবনিক রচনা ‘স্মৃতিটুকু থাক’ প্রকাশের পর বিপিএলের স্টলে অভিনেত্রী কবরী সেলফিবন্দি হচ্ছেন ভক্তদের সঙ্গে।

    ২০১৭ সালের একুশে বইমেলায় আত্মজৈবনিক রচনা ‘স্মৃতিটুকু থাক’ প্রকাশের পর বিপিএলের স্টলে অভিনেত্রী কবরী সেলফিবন্দি হচ্ছেন ভক্তদের সঙ্গে।

  • ২০১৭ সালের বই মেলায় নিজের ‘স্মৃতিটুকু থাক’ বই হাতে কবরী; বাংলা চলচ্চিত্রের মিষ্টি মেয়ের আত্মজৈবনিক এই বইটি এবছরের ২৫ ফেব্রুয়ারি এসেছিল একুশের বইমেলায়। বিপিএল প্রকাশিত বইটির মোড়ক উন্মোচনে মধ্যমণি ছিলেন এই অভিনেত্রী।

    ২০১৭ সালের বই মেলায় নিজের ‘স্মৃতিটুকু থাক’ বই হাতে কবরী; বাংলা চলচ্চিত্রের মিষ্টি মেয়ের আত্মজৈবনিক এই বইটি এবছরের ২৫ ফেব্রুয়ারি এসেছিল একুশের বইমেলায়। বিপিএল প্রকাশিত বইটির মোড়ক উন্মোচনে মধ্যমণি ছিলেন এই অভিনেত্রী।

  • ২০১৭ সালের একুশে গ্রন্থমেলায় একুশে পদক জয়ী কবি মুহাম্মদ নূরুল হুদার সঙ্গে কবরী। ওই বছরই লিখিয়ে হিসেবে আত্মপ্রকাশ করেন এ অভিনেত্রী।

    ২০১৭ সালের একুশে গ্রন্থমেলায় একুশে পদক জয়ী কবি মুহাম্মদ নূরুল হুদার সঙ্গে কবরী। ওই বছরই লিখিয়ে হিসেবে আত্মপ্রকাশ করেন এ অভিনেত্রী।

  • বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ১৪২৪ বাংলা বর্ষবরণের আয়োজনে গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরীর সঙ্গে এক বিশেষ মুহূর্তে অভিনেত্রী কবরী।

    বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ১৪২৪ বাংলা বর্ষবরণের আয়োজনে গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরীর সঙ্গে এক বিশেষ মুহূর্তে অভিনেত্রী কবরী।

  • বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ১৪২৪ বাংলা বর্ষবরণের আয়োজনে এ কালের দুই তারকা নুসরাত ইমরোজ তিশা ও মোস্তফা সরয়ার ফারুকীর সঙ্গে কিংবদন্তী অভিনেত্রী কবরী।

    বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ১৪২৪ বাংলা বর্ষবরণের আয়োজনে এ কালের দুই তারকা নুসরাত ইমরোজ তিশা ও মোস্তফা সরয়ার ফারুকীর সঙ্গে কিংবদন্তী অভিনেত্রী কবরী।

  • চলচ্চিত্রে তার ভুবনমোহিনী হাসির ছিল আলাদা জনপ্রিয়তা, সারাহ বেগম কবরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ১৪২৩ বর্ষবরণের আয়োজনেও ছিলেন সেই হাসিমুখ নিয়ে।

    চলচ্চিত্রে তার ভুবনমোহিনী হাসির ছিল আলাদা জনপ্রিয়তা, সারাহ বেগম কবরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ১৪২৩ বর্ষবরণের আয়োজনেও ছিলেন সেই হাসিমুখ নিয়ে।

  • ঢাকার র‌্যাডিসন হোটেলে ২০১৬ সালের ২৩ অক্টোবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের দশক পূর্তি উদযাপনে বিভিন্ন ক্ষেত্রের শীর্ষস্থানীয়দের সঙ্গে ছিলেন অভিনেত্রী সারাহ বেগম কবরী।

    ঢাকার র‌্যাডিসন হোটেলে ২০১৬ সালের ২৩ অক্টোবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের দশক পূর্তি উদযাপনে বিভিন্ন ক্ষেত্রের শীর্ষস্থানীয়দের সঙ্গে ছিলেন অভিনেত্রী সারাহ বেগম কবরী।

  • বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের দশক পূর্তি উদযাপনের পুরো অনুষ্ঠানেই আলো ছড়িয়েছিল ঢাকাই চলচ্চিত্রের মিষ্টিমুখ কবরীর উপস্থিতি।

    বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের দশক পূর্তি উদযাপনের পুরো অনুষ্ঠানেই আলো ছড়িয়েছিল ঢাকাই চলচ্চিত্রের মিষ্টিমুখ কবরীর উপস্থিতি।

  • নিউ ইয়র্ক টাইমসের সঙ্গে মিলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রকাশিত ম্যাগাজিন ‘টার্নিং পয়েন্টস: গ্লোবাল এজেন্ডা ২০১৬’ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানেও সঙ্গী ছিলেন অভিনেত্রী কবরী।

    নিউ ইয়র্ক টাইমসের সঙ্গে মিলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রকাশিত ম্যাগাজিন ‘টার্নিং পয়েন্টস: গ্লোবাল এজেন্ডা ২০১৬’ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানেও সঙ্গী ছিলেন অভিনেত্রী কবরী।

  • ২০১১ সালের নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী সেলিনা হায়াৎ আইভীর পক্ষে গণসংযোগ করেন তখনকার আওয়ামী লীগের সংসদ সদস্য সারাহ বেগম কবরী।

    ২০১১ সালের নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী সেলিনা হায়াৎ আইভীর পক্ষে গণসংযোগ করেন তখনকার আওয়ামী লীগের সংসদ সদস্য সারাহ বেগম কবরী।

  • রাজধানীর সোনারগাঁও হোটেলে ২০০৯ সালের ৮ জুন ইউএসএআইডি ও এনডিআই আয়োজিত নবম জাতীয় সংসদের নারী সাংসদদের জন্য আয়োজিত ওরিয়েন্টেশন কর্মসূচি শেষে তখনকার স্পিকার (আজকের রাষ্ট্রপতি) মো. আব্দুল হামিদের কাছ থেকে সনদ নেন কবরী।

    রাজধানীর সোনারগাঁও হোটেলে ২০০৯ সালের ৮ জুন ইউএসএআইডি ও এনডিআই আয়োজিত নবম জাতীয় সংসদের নারী সাংসদদের জন্য আয়োজিত ওরিয়েন্টেশন কর্মসূচি শেষে তখনকার স্পিকার (আজকের রাষ্ট্রপতি) মো. আব্দুল হামিদের কাছ থেকে সনদ নেন কবরী।

  • ২০০৯ সালে এক বিশেষ মুহূর্তে অভিনেত্রী কবরী। আইনপ্রণেতা হিসেবে শপথ নিতে তিনি চলেছেন জাতীয় সংসদে।

    ২০০৯ সালে এক বিশেষ মুহূর্তে অভিনেত্রী কবরী। আইনপ্রণেতা হিসেবে শপথ নিতে তিনি চলেছেন জাতীয় সংসদে।

Print Friendly and PDF