মিস ইউনিভার্স হওয়ার স্বপ্ন নিয়ে যুক্তরাষ্ট্র যাচ্ছেন মিথিলা

মিস ইউনিভার্সের অফিশিয়াল ওয়েবসাইটে বিশ্বের অন্যান্য দেশের প্রতিযোগীদের সঙ্গে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে তানজিয়া জামান মিথিলার নাম উঠেছে; মূল প্রতিযোগিতায় অংশ নিতে মে মাসের প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রে পাড়ি জমাচ্ছেন এ মডেল।

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2021, 01:01 PM
Updated : 10 April 2021, 01:13 PM

মিথিলা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি ক্রাউন নিয়ে আসতে চাই। এই প্রতিযোগিতার নাম্বার ওয়ান হয়ে দেশে ফিরতে চাই। এই মুহূর্তে এটাই আমার স্বপ্ন।”

ওয়েবসাইটের প্রতিযোগী বিভাগে তার মিথিলার ছবিতে ক্লিক করে ভোট করার অপশন রাখা হয়েছে; তাকে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন মিস ইউনিভার্স বাংলাদেশের পরিচালক শফিকুল ইসলাম।

শফিকুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, প্রতিযোগিতায় অংশ নিতে মে মাসের প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন মিথিলা। তার জন্য ভিসার প্রক্রিয়া চলছে।

“তার ন্যাশনাল কস্টিউমের কাজ হচ্ছে। পাশাপাশি গ্রুমিংও চলছে। ‘বিউটিফুল বাংলাদেশ’ শিরোনামে একটি ভিডিও করার কথা রয়েছে, সেটির কাজও আগামী তিনদিনের মধ্যে সম্পন্ন হবে।”

আগামী ১৬ মে যুক্তরাষ্ট্রে ৬৯তম মিস ইউনিভার্স-২০২০ প্রতিযোগিতার মূল আয়োজন উদ্বোধন করা হবে।

মিস ইউনিভার্সের তরফ থেকে বাংলাদেশের প্রতিযোগী হিসেবে মিথিলার নাম আনুষ্ঠানিকভাবে জানানোর আগে ফেইসবুকে তার একটি ভিডিও ইন্টারভিউ নিয়ে বিতর্ক হয়েছে।

৩ এপ্রিল ‘মিস ইউনিভার্স বাংলাদেশ-২০২০’ হিসেবে মিথিলার নাম ঘোষণার পর ২০১৮ সালে দেওয়া তার এক সাক্ষাৎকারের ভিডিও ভাইরাল হয়েছে।

ইন্টারভিউয়ে তিনি বলেছিলেন, ‘মজার ছলে’ পুরুষদের শৌচাগারে গোপনে ভিডিও ধারণ করে ফেইসবুকেও প্রকাশ করেছিলেন তারা। তাদের এই কাণ্ডকে ‘হয়রানি’ হিসেবে তুলে ধরে ফেইসবুকে প্রতিবাদ জানিয়েছেন কেউ কেউ।

তোপের মুখে মিথিলা ক্ষমা চাইলেও মিস ইউনিভার্স বাংলাদেশের পরিচালক শফিকুল ইসলাম সেই ভিডিওকে একটি ‘ফান ভিডিও’ হিসেবে অ্যাখায়িত করেছেন।

মিস ইউনিভার্সের নীতিমালায় অংশগ্রহণকারীদের বয়স ১৮ থেকে ২৮ বছরের মধ্যে হওয়ার বিধি থাকলেও মিথিলার বয়সের সর্বোচ্চ সীমা অতিক্রান্ত হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে এসেছিল।

বিষয়টি অস্বীকার করে গত বুধবার মিথিলা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, “আমি আগেই আয়োজকদের পাসপোর্ট ও জন্ম নিবন্ধন দিয়ে দিয়েছি। এটা না দিয়ে আবেদন করা যায় না। তাদের (আয়োজক) কাছে আমার সব ইনফরমেশন আছে।

“বাংলাদেশের আয়োজকদের পাশাপাশি আমেরিকার আয়োজকদের (মূল আয়েোজক) কাছেও তথ্যগুলো আছে। যারা এগুলো নিয়ে বলতেছেন কিংবা বানাচ্ছেন তারা ফেইক বানাচ্ছেন। কারা করতেছেন আমি জানি না।”

মিস ইউনিভার্স কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে বলছে, মিথিলার বয়স ২৭ বছর।

শফিকুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মিথিলার বয়স নিয়ে আমাদের কাছে অভিযোগ এসেছিল। বিষয়টি যাচাই-বাছাই করে আমরা দেখেছি, মিথিলার বয়স ২৭ বছর ২ মাস। মিস ইউনিভার্সের ওয়েবসাইটে তাদের নিয়ম অনুযায়ী মাস বাদে বছরের হিসাবটা তোলা হয়েছে।”

২০২১ সালের প্রতিযোগিতার আয়োজন করা হলেও এটি ছিল ২০২০ সালের প্রতিযোগিতা; ফলে ২০২১ সালের ১ জানুয়ারি পর্যন্ত এ হিসাব করা হয়েছে বলে জানান শফিকুল।

প্রায় দশ হাজার প্রতিযোগীকে পেছনে ফেলে বিজয়ী হয়েছেন মাগুরার মেয়ে মিথিলা; যিনি আগে থেকেই মডেল হিসেবে পরিচিত। মডেলিংয়ের পাশাপাশি তিনি ‘রোহিঙ্গা’ নামে বলিউডের একটি চলচ্চিত্রে অভিনয় করে এসেছেন।