অতিমারির বিষণ্ন দিনে এই তো আনন্দ, ফিল্মফেয়ার নিয়ে জয়া

টালিগঞ্জের ‘রবিবার’ ও ‘বিজয়া’ ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী (সমালোচক) বিভাগে ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড বাংলা-২০২০’ পাওয়ার পর অভিনেত্রী জয়া আহসান নিজের অনুভূতির কথা জানালেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2021, 09:34 AM
Updated : 3 April 2021, 09:34 AM

শনিবার এক ফেইসবুক স্ট্যাটাসে তিনি বলেন, “ফিল্মফেয়ারের ‘কৃষ্ণ রমণী’ আবারও বাংলাদেশে এল। অতিমারির বিষণ্ন দিনে এই তো আনন্দ। যেকোনো পুরস্কারই এমন একটা মাইলফলক যা শিল্পীকে বলে, ‘তুমি এটা পার হয়ে এগিয়ে যাও।”

৩১ মার্চ কলকাতায় আয়োজিত ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা ২০২০’-এর চতুর্থ আসরে তার হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

‘কৃষ্ণ রমণী’ হাতে একটি ছবি ফেইসবুকে পোস্ট করে জয়া লিখেছেন, “পুরস্কারটা এল, যখন মার্চ মাসে মুক্তিযুদ্ধের ৫০ বছরের উদ্‌যাপন চলছে। মুক্তিযুদ্ধে রক্তের বন্ধনে বাংলাদেশ–ভারত মৈত্রীর যে সূচনা হয়েছিল, এ বছরটি তারও সুবর্ণজয়ন্তী।

‘বিজয়া’ ছবির ভেতরে বয়ে চলেছে বাংলাদেশ আর ভারতের মানুষের ভালোবাসারই ঝরনাধারা। আমার করা এ ছবির পদ্মা চরিত্রটি বাংলাদেশের প্রাণের গভীর থেকে উঠে আসা।”

জয়া বলেন, “আর ‘রবিবার’ একটি ওপেন–এন্ডেড ছবি। আমার করা সায়নী চরিত্রটি না–আলো না–অন্ধকার। ঘটনা পর্দায় ঘটে না, ঘটে ওর মনে। তাই পুরো অভিনয়টাই ছিল সেরিব্রাল। দারুণ একটা নতুন অভিজ্ঞতা হলো আমার। সায়নী কত কী যে শেখালো।”

দুই ছবির পরিচালক কৌশিক গাঙ্গুলি ও অতনু ঘোষের প্রতি ভালোবাসা জানিয়েছে এ অভিনেত্রী।

এর আগে ২০১৮ সালে জনপ্রিয় শাখায় ‘বিসর্জন’ সিনেমায় অভিনয়ের জন্য জয়া আহসান ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড জয় করেছিলেন।

অরিন্দম শীলের ‘ঈগলের চোখ’ ছবিতে অভিনয়ের জন্যও পেয়েছিলেন ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড (বাংলা) মনোনয়ন। ২০১৪ সালে একই পরিচালকের ‘আবর্ত’ ছবির জন্যও মনোনয়ন পেয়েছিলেন জয়া আহসান।