সুবর্ণজয়ন্তীর বছরে ‘উত্তরসূরিদের নিয়ে ফিরছে’ কনসার্ট ফর বাংলাদেশ

বাংলাদেশের স্বাধীনতা এবং বাংলাদেশ-ভারত দ্বিপক্ষীয় সম্পর্কের সুবর্ণজয়ন্তীর বছরে ভারত সরকার ঐতিহাসিক সেই ‘কনসার্ট ফর বাংলাদেশ’ এর পুনঃমঞ্চায়নের পরিকল্পনা করছে বলে খবর এসেছে দেশটির সংবাদমাধ্যমে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2021, 04:52 AM
Updated : 21 March 2021, 04:56 AM

জি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইনডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের (আইসিসিআর) তত্ত্বাবধানে এ বছরই কোনো এক সময় এ কনসার্ট হতে পারে। তাতে নেতৃত্বে থাকতে পারেন মূল কনসার্টের উদ্যোক্তা দুই সংগীত তারকা রবি শঙ্কর আর জর্জ হ্যারিসনের সন্তানরা।

নিউ ইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে ১৯৭১ সালের ১ অগাস্ট হয়েছিল ‘কনসার্ট ফর বাংলাদেশ’। এপারে তখন স্বাধীনতার জন্য প্রাণপণে লড়ছেন মুক্তিকামী বাঙালিরা, ওপারে ভারত সীমান্তে মানবেতর জীবনযাপন করছে এক কোটি শরণার্থী।

তাদের দুর্দশা দেখে কিছু করতে উদ্যোগী হন বিশ্বখ্যাত সেতারবাদক পণ্ডিত রবি শঙ্কর। নিজের ভাবনার কথা তিনি প্রকাশ করেন দীর্ঘদিনের বন্ধু বিটলস তারকা জর্জ হ্যারিসনের কাছে। হ্যারিসন বাকি শিল্পীদের সঙ্গে যোগাযোগ করেন।

৪০ হাজার শ্রোতা-দর্শক ওই কনসার্টে সমবেত হয়েছিলেন। কনসার্টের বিকালের ভাগের শেষ গানটি ছিল জর্জ হ্যারিসনের ‘বাংলাদেশ বাংলাদেশ...’।

তার আবেগময় কণ্ঠের ওই গানে বাংলাদেশের নাম রাতারাতি পৌঁছে যায় পৃথিবীর বহু মানুষের কাছে। ২০২১ সাল সেই কনসার্টেরওসুবর্ণজয়ন্তীর বছর।

জি নিউজ লিখেছে, সুবর্ণজয়ন্তীর এই সংগীত আয়োজনে ভারত যে পরিকল্পনা করছে, তাতে নেতৃত্বে থাকবেন রবিশঙ্করের মেয়ে আনুশকা শঙ্কর এবং জর্জ হ্যারিসনের ছেলে ধানি হ্যারিসন।

তবে অনুষ্ঠানের সূচি এখনও ঠিক হয়নি। ২৬-২৭ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরে এ বিষয়ে ঘোষণা থাকতে পারে বলে ধারণা দেওয়া হয়েছে জি নিউজের প্রতিবেদনে।