নারীদের প্রতি নারীদের শ্রদ্ধাঞ্জলি ‘শোনো পৃথিবী শোনো’

গীতিকবি অধরা জাহান এ বছরের নারী দিবসে নারীদের শ্রদ্ধাঞ্জলি জানিয়ে একটি গান রচনা করেছেন। গানের শিরোনাম ‘শোনো পৃথিবী শোনো’।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2021, 10:58 AM
Updated : 8 March 2021, 11:34 AM

এই গানের সুর করার মধ্যদিয়ে দীর্ঘদিন পর আবার সুরকার হিসেবে যাত্রা শুরু হলো আলম আরা মিনু’র।

আলম আরা মিনু বলেন,‘“আগেও আমি বেশকিছু গানের সুর করেছি। কিন্তু মাঝে সুর করা থেকে বিরত ছিলাম। শোনো পৃথিবী শোন গানটির সুর করার মধ্যদিয়ে আবারো সুরের ভুবনে আমার যাত্রা শুরু হলো। আশা করছি এখন থেকে নিয়মিতই গানের সুর করবো।”

গানটির সঙ্গীতায়োজন করেছেন মানাম আহমেদ। গানটিতে কণ্ঠ দিয়েছেন রুমানা ইসলাম, আঁখি আলমগীর, রিজিয়া পারভীন, কনা, ন্যান্সি, নিশীতা বড়ুয়া, অবন্তী সিঁথি এবং আলম আরা মিনু নিজেও। গানটিতে কবিতা আবৃত্তি করেছেন বুলবুল মহলানবিশ, অর্পা ও অধরা জাহান। গানটিতে নৃত্য পরিবেশন করেছেন চাঁদনী।

এই গানটি প্রসঙ্গে গীতিকার অধরা জাহান বলেন,“সুরকার মিনু আপার প্রতি আজীবন শ্রদ্ধা রাখার নিরন্তর চেষ্টা করবো। অনেক কৃতজ্ঞতা মানাম ভাইয়ের প্রতি। পৃথিবীর সকল নারী পুরুষের প্রতি উৎসর্গকৃত আমাদের এই প্রয়াস। কারণ পুরুষহীন কোন নারী দিবসের অস্তিত্ব নেই।”

গানটি প্রসঙ্গে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সঙ্গীতশিল্পী আঁখি আলমগীর বলেন,“গানটি লেখা এবং সুর করা দু’জন নারীর। যে কারণে গানটির প্রতি সত্যিই এক অন্যরকম ভালোলাগা, ভালোবাসা আছে। আমরা সবাই বেশ আন্তরিকতা নিয়ে কাজটি করেছি। সবচেয়ে বড় কথা হলো একটি অপূর্ব সুন্দর গান হয়েছে। আমার বিশ্বাস গানটি সবারই ভীষণ ভালো লাগবে। কারণ মিনু আপা অসাধারণ সুর সৃষ্টি করেছেন।”

অধরা জাহান জানান তার নিজস্ব ইউটিউব চ্যানেলে ‘অধরা’র ক্রিয়েশন’-এ গানটি প্রকাশিত হয়েছে।

আগামী ১০ মার্চ অধরার জন্মদিনে আরটিভি’র আয়োজনে গানটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ‘শোনো পৃথিবী শোনো’ গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছেন দীপু হাজরা।