‘তাণ্ডব’ মামলায় অ্যামাজন প্রাইম ভিডিও’র ক্ষতি

রাজনীতি নির্ভর সিরিজ ‘তাণ্ডব’ বিতর্ক হয়ত বিকশিত হওয়া স্ট্রিমিং মিডিয়ার ওপর চাপ বাড়াবে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2021, 10:05 AM
Updated : 7 March 2021, 10:05 AM

বলিউডের পরিচালক, প্রযোজক এবং প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিটদের সূত্র ধরে রয়টার্স এক প্রতিবেদনে জানায়, অ্যামাজন’স প্রাইম ভিডিও এবং নেটফ্লিক্স’য়ের মতো প্রতিষ্ঠান তাদের অনুষ্ঠান ও চিত্রনাট্যগুলো পুনঃবিবেচনা করছে। এমনকি প্রচারের আগে বিতর্ক হতে পারে এরকম দৃশ্য বাদও দেওয়া হবে।

আর এই পদ্ধতি শুরু করার কারণ অ্যামাজন প্রাইম ভিডিও’তে প্রচারিত ‘তাণ্ডব’ সিরিজ নিয়ে বিতর্ক।

নয় পর্বের রাজনৈতিক বিষয়-ভিত্তিক ধারাবাহিক ‘তাণ্ডব’য়ে সাইফ আলি খান, ডিম্পল কাপাডিয়া, মহাম্মদ জিশান আয়ুবের মতো বলিউড অভিনেতারা কাজ করেছেন। জানুয়ারি মাসেই অ্যামাজন প্রাইম ইন্ডিয়াতে স্ট্রিমিং শুরু হয় ‘তাণ্ডব’য়ের।। তারপর থেকেই বিতর্ক পিছু ছাড়ছে না এই সিরিজের।

‘তাণ্ডব’য়ের সঙ্গে সংশ্লিষ্টদের বিরুদ্ধে সারা ভারতে কমপক্ষে ১০টি মামলা দায়ের করা হয়। অভিযোগ এই ধারাবাহিকে হিন্দু দেব-দেবীদের অপমান করে ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়া হয়েছে। এছাড়াও ভারতের উত্তরপ্রদেশ পুলিশকে কলুষিত করার অভিযোগও ওঠে।

উত্তরপ্রদেশের পুলিশের তরফ থেকে ১৭ জানুয়ারি ভারতের অ্যামাজন প্রাইম প্রধান অপর্ণা পুরোহিতের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এই মামলায় আগেই বয়ান রেকর্ড করা হয়েছিল তার।

গত সপ্তাহে অপর্ণার আগাম জামিনের আর্জি খারিজ করে দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট। শুক্রবার ভারতের শীর্ষ আদালত নির্দেশ দেয়, অপর্ণাকে গ্রেফতার করা যাবে না। তবে তদন্তে তাকে পূর্ণ সহযোগিতা করতে হবে।

মঙ্গলবার ভারতীয় দর্শকদের কাছে নিঃশর্ত ক্ষমা চেয়ে অ্যামাজন প্রাইম ভিডিও আনুষ্ঠানিক বিবৃতিতে জানায়, “অ্যামাজন প্রাইম ভিডিও ইন্ডিয়া ক্ষমা প্রার্থণা করছে। কয়েকটি দৃশ্য নিয়ে একটা নির্দিষ্ট শ্রেণির মানুষ আপত্তি তুলেছেন। সেজন্য সংস্থা গভীরভাবে দুঃখিত। তবে কারও ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার কোনোরকম ইচ্ছা বা অভিপ্রায় ছিল না।”

বলিউডের প্রযোজকদের বরাত দিয়ে রয়টার্স জানায়, “চিত্রনাট্যগুলো এখন একবার, দুবার, বার বার করে পড়া হচ্ছে। সমালোচনা হতে পারে এরকম বিষয়গুলো পরখ করা হচ্ছে কড়া ভাবে।”

এই ঘটনার কারণে অ্যামাজন প্রাইম হিন্দি ভাষার নতুন স্পাই থ্রিলার ‘দি ফ্যামিলি ম্যান’য়ের প্রচার আপাতত স্থগিত করেছে। যা শুরু হওয়ার কথা ছিল ফেব্রুয়ারি মাস থেকে।