দুই দেশে মুক্তির অপেক্ষায় অপুর চলচ্চিত্র

চিত্রনায়িকা অপু বিশ্বাসের কলকাতার ছবি ‘শর্টকাট’ পশ্চিমবঙ্গের পাশাপাশি বাংলাদেশেও মুক্তির পরিকল্পনার কথা জানালেন ছবির পরিচালক।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2021, 05:48 AM
Updated : 23 Feb 2021, 05:48 AM

সংগীতশিল্পী নচিকেতা চক্রবর্তীর লেখা গল্পে ছবিটি পরিচালনা করছেন সুবীর মণ্ডল। এর আগে বেশ কয়েকটি স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র পরিচালনা করে পরিচিতি পাওয়া সুবীরের এটিই পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।

ছবির দৃশ্যধারণ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে; চলছে ডাবিং। ১০ ফেব্রুয়ারি কলকাতায় গিয়ে ডাবিং করে এসেছেন বলে জানান অপু বিশ্বাস।

কলকাতার থেকে সুবীর মণ্ডল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, মার্চের মধ্যেই ছবির যাবতীয় কাজ শেষ করে মুক্তির বিষয়টি চূড়ান্ত করব আমরা।

“নচিকেতা চক্রবর্তীর শেকড় বাংলাদেশে। ছবিতে বাংলাদেশ থেকে অপুসহ বেশ কয়েকজন অভিনয়শিল্পীও আছেন; ফলে বাংলাদেশেও ছবিটি মুক্তির পরিকল্পনা করেছি।

“বিশেষ করে নচিকেতাকে নিয়ে বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা বাঙালিদের তুমুল আগ্রহ রয়েছে; বাংলাদেশসহ বিশ্বের সব বাঙালিদের মাঝে ছবিটি পৌঁছে দিতে চাই।”

সাফটা চুক্তির আওতায় ছবিটি বাংলাদেশ মুক্তির ক্ষেত্রে ঢাকার কোনও প্রতিষ্ঠানের তরফ থেকে প্রস্তাব পেলে তারা বিষয়টি বিবেচনা করবে বলে জানান সুবীর মণ্ডল।

এক বিত্তবান পরিবারের এক ছেলে আর ঠিক পাশের বস্তিতে থাকা আরেকটি ছেলের গল্পে নির্মাণ করা হয়েছে ছবিটি।

এতে কলকাতার অভিনেতা গৌরব চক্রবর্তীর বিপরীতে অভিনয় করেছেন অপু বিশ্বাস। এই চলচ্চিত্রের মধ্য দিয়েই টালিগঞ্জের চলচ্চিত্রে পা ফেলেছেন অপু।

চলচ্চিত্রে অপু বিশ্বাসকে কাস্টিংয়ের বিষয়ে সুবীর বলেন, “ওই চরিত্রটির জন্য নিটোল বাঙালি মুখ চেয়েছিলাম। নায়িকা মানেই জিরো ফিগার হতে হবে সেই ধারাটা ভাঙতে চেয়েছিলাম। বঙালি মেয়ের সনাতনী সৌন্দর্য অপুর মধ্যে আছে। সেটার জন্য অপুকে কাস্ট করা। অপু এই ছবিতে যথাযথ অভিনয় করেছে।”

গৌরব-অপু ছাড়াও এতে অভিনয় করেছেন পরমব্রত চট্টোপাধ্যায়; বাংলাদেশ থেকে আছেন অরিন, রেবেকা রউফ, গৌতম সাহা।