সংগীতজ্ঞ আজাদ রহমানকে নিয়ে ওয়েবসাইট

সংগীতজ্ঞ আজাদ রহমানের ৭৭ তম জন্ম-বার্ষিকী উপলক্ষ্যে তার জীবন ও কর্ম ভিত্তিক ওয়েবসাইট উদ্বোধন করা হবে ১ জানুয়ারি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2020, 09:13 AM
Updated : 30 Dec 2020, 04:33 PM

সংগীতজ্ঞ আজাদ রহমান একজন প্রখ্যাত সংগীত পরিচালক, গীতিকার, সুরকার, কণ্ঠশিল্পী এবং মেন্টর।

আজাদ রহমান ছিলেন একজন দক্ষ শাস্ত্রীয় সংগীত শিল্পী এবং বাংলা ভাষায় শাস্ত্রীয় সংগীতকে জনপ্রিয় করার একজন পথিকৃৎ, যা 'বাংলা খেয়াল’ নামে পরিচিত।

পিয়ানোবাদনেও তার অসাধারণ নৈপুন্য ছিল। ২০২০ সালের ১৬ মে এই সংগীত গুরু চিরবিদায় নেন।

২০২১ সালের ১ লা জানুয়ারি আজাদ রহমানের ৭৭ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে তার তিন কন্যা রুমানা আজাদ, রোজানা আজাদ এবং নাফিসা আজাদ তার জীবন ও কর্ম ভিত্তিক একটি ওয়েবসাইট তৈরি করেছেন।

এই ওয়েবসাইটে মরহুম আজাদ রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে, এতে তাঁর জীবন, কর্ম, সংগীত অঙ্গনের বিভিন্ন ক্ষেত্রে তাঁর অবদান সম্পর্কে তথ্য রয়েছে । এছাড়াও ওয়েবসাইটে এই মহান সংগীত সাধককে নিয়ে পর্যায়ক্রমে সাংস্কৃতিক ব্যক্তিত্বদের স্মৃতিচারণ প্রকাশ করা হবে।

 একটি অনলাইন প্ল্যাটফর্মে ১ জানুয়ারি ওয়েবসাইটটি উদ্বোধন করবেন আজাদ রহমানের স্ত্রী ও 'সংস্কৃতি কেন্দ্র' এর চেয়ারম্যান, গায়িকা সেলিনা আজাদ। অনুষ্ঠান আলোকিত করবেন শাস্ত্রীয় সংগীতের পুরোধা ব্যক্তিত্ব পন্ডিত অমরেশ রায় চৌধুরী (বাংলাদেশ), ড. প্রদীপ কুমার ঘোষ (ভারত) এবং অধ্যাপক কাবেরী কর (প্রাক্তন অধ্যাপক, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়), ড. লীনা তাপসী খান (সংগীত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়), ড. অসিত রায় (সংগীত বিভাগ রাজশাহী বিশ্ববিদ্যালয়), জনাব শেখ সাদি খান (সংগীত পরিচালক, মিউজিক কোমপজার্স এসোসিয়েশন বাংলাদেশ এর সভাপতি)।

 ২০২১ সালের ২ জানুয়ারি www.azadrahaman.com ওয়েবসাইটটি সবার জন্য উন্মুক্ত হবে।