শেখ হাসিনার ‘শেখ মুজিব আমার পিতা’ অবলম্বনে চলচ্চিত্র

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তার মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা ‘শেখ মুজিব আমার পিতা’ অবলম্বনে নির্মিত হচ্ছে দেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন চলচ্চিত্র ‘মুজিব আমার পিতা’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2020, 04:49 PM
Updated : 29 Dec 2020, 04:49 PM

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের উদ্যোগে ও আইসিটি ডিভিশনের অর্থায়নে চলচ্চিত্রটি পরিচালনা করছেন সোহেল মোহাম্মদ রানা। এটি নির্মাণ করছে অ্যানিমেশন নির্মাণকারী প্রতিষ্ঠান ‘প্রোলেন্সার স্টুডিও’।

ইতোমধ্যেই চলচ্চিত্রটির অধিকাংশ কাজ শেষ হয়ে গেছে। ট্রেইলার-টিজারের পর সম্প্রতি এর একটি গানও প্রকাশ পেয়েছে। আগামী বছর মুক্তি পাচ্ছে ছবিটি।

জুনাইদ আহমেদ পলক বলেন, “স্বাধীন বাংলাদেশের আধুনিক তথ্য-প্রযুক্তির ভিত্তি রচনা করে গেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণাটি ওয়ারলেস প্রযুক্তির মাধ্যমে সারাদেশে ছড়িয়ে দিয়েছিলেন গ্রেপ্তার হওয়ার ঠিক আগ মুহূর্তে ১৯৭১ সালের ২৬ মার্চ।

“বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশের আধুনিক রূপ ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলছেন। প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সুপরামর্শ এবং তত্ত্বাবধানে আমরা তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগ মুজিববর্ষে বিভিন্ন ধরনের আয়োজন এবং উদ্যোগ গ্রহণ করেছি। মুজিব বর্ষকে স্মরণীয় করে রাখতে এরকমই একটি নতুন উদ্যোগ অ্যানিমেশন মুভি তৈরি করার উদ্যোগ গ্রহণ করেছি।”

সম্প্রতি প্রকাশ পেয়েছে চলচ্চিত্রটির প্রথম গান ‘তোমার সমাধি’। এটি মূলত ১৯৬৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘অন্তরাল’ চলচ্চিত্রে ব্যবহৃত একটি গান। গীতিকার ছিলেন গৌরীপ্রসন্ন মজুমদার। সুর করার পাশাপাশি কণ্ঠ দিয়েছিলেন শ্যামল মিত্র। সঙ্গীত পরিচালনা করেছিলেন সুধীন দাশগুপ্ত। তবে চলচ্চিত্রটির জন্য গানের কেবল চারটি চরণ লেখা হয়েছিল।

১৯৭২ সালের ২১ ফেব্রুয়ারির অনুষ্ঠানে যোগ দিতে এসে সত্যজিৎ রায় ও শ্যামল মিত্র দেখা করেন বঙ্গবন্ধুর সঙ্গে। তখন বঙ্গবন্ধু শ্যামল মিত্রকে গানটির পূর্ণ রূপ দিতে অনুরোধ করেন। গৌরীপ্রসন্ন বঙ্গবন্ধুর কথা মাথায় রেখে বাকি গান শেষ করেন। কিন্তু রেকর্ড সম্পন্ন হওয়ার আগেই ইতিহাসের নৃশংসতম হত্যাকাণ্ডে বঙ্গবন্ধু সপরিবারে নিহত হন।

‘মুজিব আমার পিতা’ চলচ্চিত্রের জন্য গানটি নতুন করে তৈরি করেছে প্রোলেন্সার স্টুডিও, কণ্ঠ দিয়েছেন শিবু কুমার শীল।