সুবর্ণা মুস্তাফার স্মৃতিতে আবদুল কাদের

‘কোথাও কেউ নাই’ ধারাবাহিকের ‘বদি’ অভিনেতা আবদুল কাদেরকে হারিয়ে শোকাতুর ‘মুনা’ সুবর্ণা মুস্তাফা জানালেন তাকে ঘিরে স্মৃতিকথা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2020, 10:43 AM
Updated : 26 Dec 2020, 10:43 AM

হুমায়ূন আহমেদের রচনা ও বরকত উল্লাহর নির্দেশনায় নব্বইয়ের দশকের শুরুর দিকে বাংলাদেশ টেলিভিশনে ‘কোথাও কেউ নেই’ নাটকে একসঙ্গে অভিনয় করার আগে থেকেই পরিচয় ছিল তাদের।

আবদুল কাদের নিয়ে ফেইসবুক স্ট্যাটাসে সুবর্ণা মুস্তাফা ১৯৮৬ সালের একটি ঘটনা তুলে ধরে লিখেছেন, আমি আর ফরীদি ভারতে গিয়েছিলাম। ফ্লাইটের আগের দিন কাদের ভাই একটি ক্যামেরা নিয়ে আমাদের বাসায় এসে বললেন, ‘ইন্ডিয়া যাবা, সুন্দর সুন্দর জায়গা দেখবা আর ছবি তুলবা।’ কাদের ভাই এমনই ছিলেন। আমাদের তখন কোনও ক্যামেরা ছিল না, বিষয়টি কাদের ভাই কীভাবে জেনেছিলাম তা আমি আজও জানতে পারিনি। সেটি আমার সবচেয়ে প্রিয় স্মৃতিগুলোর একটি ছিল। শান্তিতে থাকুন কাদের ভাই, আমরা আপনাকে ভালোবাসি।”

ক্যান্সারে আক্রান্ত হয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার সকালে মৃত্যু হয়েছে আবদুল কাদেরের।

চলতি ডিসেম্বরের শুরুতে শারীরিক নানা জটিলতায় চিকিৎসায় শুরু হয় আবদুল কাদেরের। পরে উন্নত চিকিৎসার জন্য ৮ ডিসেম্বর চেন্নাইতে নেওয়া হয় আবদুল কাদেরকে। সেখানকার হাসপাতালে পরীক্ষার পর ১৫ ডিসেম্বর তার ক্যান্সার ধরা পড়ে।

চেন্নাইয়ের চিকিৎসকরা জানান, কাদেরর ক্যান্সার চলে গেছে ফোর্থ স্টেজে, অর্থাৎ চিকিৎসার বাইরে, কেমোথেরাপি নেওয়ার মতো অবস্থাতেও নেই।

পরে তার পরিবার গত ২০ ডিসেম্বর তাকে ফিরিয়ে নিয়ে আসে বাংলাদেশে, ভর্তি করানো হয় এভারকেয়ার হাসপাতালে।

সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

তার মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক জানিয়েছেন।