‘সৌল’ পিক্সারের ছবিতে প্রথমবারের মতো কেন্দ্রীয় চরিত্রে কৃষ্ণ মানব

পিক্সারের ২৫ বছরের চলচ্চিত্র ইতিহাসে প্রথমবারের মতো এক কৃষ্ণাঙ্গকে ঘিরে এগিয়েছে অ্যানিমেইশন ছবির কাহিনি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2020, 08:55 AM
Updated : 24 Dec 2020, 06:22 PM

শুধু এর জীবনের অর্থ সম্পর্কে আধ্যাত্মিক বিষয়বস্তুর জন্যই নয় বরং প্রথমবারের মতো কালো মানুষকে ঘিরে কাহিনি আবর্তিত হওয়ার জন্যে অ্যানিমেইশন ছবির জগতকে ‘সৌল’ হয়ত অন্য এক উচ্চতায় নিয়ে যাবে।

বড়দিন উপলক্ষ্যে বিশ্বের সব দেশের সঙ্গে বাংলাদেশে স্টার সিনেপ্লেক্সে মুক্তি পেতে যাচ্ছে ‘সৌল’ ছবিটি।

ছবির সহকারী পরিচালক পিট ডক্টরের বক্তব্য অনুসারে রয়টার্স জানায়, এর কাহিনি শুধু মাত্র একজন কালো মানুষকে ঘিরে আবর্তিত হয়নি।

পিট ডক্টরের ভাষায়, “আমার অভিজ্ঞতায় ছবিটি খুবই প্রেরণাদায়ক। আর ছবির মূল চরিত্র একজন জ্যাজ পিয়ানো বাদককে ঘিরে এগিয়েছে। যা আমাদেরকে অনুভব করাবে যার কৃষ্ণ বর্ণ হওয়াটা ছিল একদম সঠিক পছন্দ।”

“আমরা অনেকেই জানতে চাই আসলে জীবনে হচ্ছেটা কী? এই জীবন নিয়ে আমরা কী করবো? কেনো আমরা এখানে... আর জীবনের সর্বোচ্চ পাওয়ার জন্য আমাদের কী করা উচিত... এসব নিয়েই এগিয়েছে ছবির কাহিনি।” বললেন ডক্টর।

ছবির কেন্দ্রিয় চরিত্রে কণ্ঠ দিয়েছেন মার্কিন অভিনেতা জেইমি ফক্স। পাশাপাশি কণ্ঠ শিল্পী হিসেবে কাজ করেছেন ফিলিসিয়া রাশাদ, অ্যাঞ্জেলা ব্যাসেট, ডাভিড ডিগস এবং জ্যাজ পিয়ানো বাদক হিসেবে কাজ করেছেন জন বাটিস্ট।

২০০৫ সালে অস্কার জয়ী অভিনেতা জেইমি ফক্স বলেন, “পিক্সার ডিজনি’র প্রথম আফ্রিকান আমেরিকান কেন্দ্রিয় চরিত্রের জন্য আমি দর্শকদের এই ছবি দেখতে উদ্বুদ্ধ করবো। আর এই চরিত্রে আমাকে কণ্ঠ দেওয়ার জন্য নিযুক্ত করার জন্য জানাই স্বাগতম।”

ছবির মূল চরিত্র রে চার্লস নিউ ইয়র্কের একজন জ্যাজ পিয়ানো বাদক। যে তার জীবনের পরম পাওয়ার মুহূর্তে পথ চলার সময় হঠাৎ করেই পড়ে যান একটি খোলা ম্যানহলে। তারপর তার আত্মার সঙ্গে পরিচয় ঘটে আরেক আত্মার। যে চরিত্রে কণ্ঠ দিয়েছেন মার্কিন অভিনেত্রী টিনা ফে।

ফে ছবিটিকে মহামারীর সময়ে বড়দিনের উপহার হিসেবে উল্লেখ করে বলেন, “আমরা অনেক কিছুর মধ্যে দিয়েই গিয়েছি। আমাদের জীবন নিয়ে অনেক প্রশ্নই খেলে, জানতে ইচ্ছে করে আসলে আমরা কিসে ভয় পাই। আশা করি ছবিটি হবে পরিবারের সকলকে নিয়ে দেখার জন্য বড়দিনের চমৎকার উপহার।”