নিজেকে ‘ট্রান্সজেন্ডার’ হিসেবে ঘোষণা দিলেন এলিয়েট

‘জুনো’ খ্যাত হলিউডের শিল্পী এলিয়েট পেইজ নিজেকে ‘ট্রান্সজেন্ডার’ হিসেবে ঘোষণা দিয়েছেন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2020, 05:34 AM
Updated : 3 Dec 2020, 05:34 AM

এলিয়েট পেইজ, যিনি এলেন পেইজ নামে পরিচিত। ২০০৭ সালে ‘জুনো’ ছবির জন্য অস্কারের মনোনয়ন পাওয়া এই অভিনেতা মঙ্গলবার নিজেকে ‘ট্রান্সজেন্ডার’ হিসেবে উল্লেখ করেন নিজের ইন্সটাগ্রাম ও টুইটারে।

এখন তাকে আর অভিনেত্রী বলা যাবে না।

কারণ টুইটারে তিনি লেখেন, “হাই বন্ধুরা, আমি তোমাদের একটা বিষয় জানাতে চাই। আর তা হল আমি ‘ট্রান্স’। এজন্য আমাকে ‘হি’ হিসেবে সম্বোধন করতে হবে। আর আমার নাম এলিয়েট।”

‘জুনো’ ছবিতে এলিয়েট একজন কিশোরী অন্তঃস্বত্তার ভূমিকায় অভিনয় করেছিলেন।

তিনি আরও লেখেন, “অবশেষে আমার খাঁটি সত্তা সবার সামনে তুলে ধরতে পেরে দারুণ বোধ করছি। আমি ‘ট্রান্স’ এজন্য সত্যি নিজেকে আমি ভালোবাসি।”

টুইটারে এই লেখাকে কেন্দ্র করে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানায়, ২০১৪ সালে কানাডিয়ান এই অভিনেতা নিজেকে ‘সমকামী’ হিসেবে ঘোষণা দিয়েছিলেন। ২০১৮ সালে তিনি কোরিওগ্রাফার ও কানাডার পেশাদার নৃত্যশিল্পী এমা পোর্টনারকে বিয়ে করে এখনও সংসার করে যাচ্ছেন।

৩৩ বছর বয়সি এই শিল্পী অন্যান্য তৃতীয় লিঙ্গের মানুষদের উদ্দেশ্য করে লেখেন, “সব ‘ট্রান্স’ মানুষদের জন্য- যারা হয়রানি, নিজের প্রতি ঘৃণা, অপব্যবহার ও প্রতিদিন সংহিসতার হুমকিতে থাকেন, তারা জেনে রাখ, আমি তোমাদের দেখছি, তোমাদের ভালোবাসি আর আমার ক্ষমতা অনুযায়ী এই পরিস্থিতি পরিবর্তনের জন্য যথাসাধ্য করে যাব।”

এলিয়টের স্ত্রী এমা’ও টুইট করে জানিয়েছেন তিনি তার স্বামীর জন্য গর্ব বোধ করেন।

‘এক্স-ম্যান: দি লাস্ট স্ট্যান্ড’, ‘এক্স-ম্যান: ডেইজ অফ ফিউচার পাস্ট’ ও ‘ইনসেপশন’ খ্যাত এই অভিনেতা বর্তমানে নেটফ্লিক্সের সুপারহিরো ধারাবাহিক ‘আম্ব্রেলা অ্যাকাডেমি’তে কাজ করছেন।

তাই এই ঘোষণাকে সমর্থন করে নেটফ্লিক্সের পক্ষ থেকে ‍টুইট করা হয়, “আমাদের সুপার হিরোর জন্য দারুণ গর্ববোধ করছি। আমরা তোমাকে ভালোবাসি এলিয়ট। ‘সিজন থ্রি’তে তোমাকে দেখার জন্য তর সইছে না।”

সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ঘোষণাকে সাধুবাদ জানিয়ে তার প্রতি সমর্থন ও ভালোবাসা প্রকাশ করেছে সহ-শিল্পী ও ভক্তরা।