কারাবন্দিদের অংশগ্রহণে মঞ্চনাটক

দেশের ৬৮টি কারাগারে কারাবন্দিদের অংশগ্রহণে মঞ্চনাটক ও বিভিন্ন সাংস্কৃতি আয়োজনের উদ্যোগ নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও নির্দেশক ইসরাফিল শাহীন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2020, 06:19 AM
Updated : 21 Nov 2020, 06:27 AM

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, তার তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের তিন শিক্ষার্থী গবেষণার অংশ হিসেবে কারাবন্দিদের মনস্তত্বে ইতিবাচক উন্নয়ন ও আত্মসংশোধন প্রণালী রূপে কারানাট্য এবং কারাগারে সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনা করছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও কারা অধিদপ্তর এই সাংস্কৃতিক কর্মকাণ্ড ও গবেষণা পরিচালনার জন্য অনুমতি দিয়েছে বলে জানিয়েছেন ইসরাফিল শাহীন।

ডিসেম্বরের প্রথম সপ্তাহে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন অথবা বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে গবেষণা প্রকল্প ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান।

এর আগে নভেম্বরে শেষ সপ্তাহে এই প্রকল্পের কাজ কেরানীগঞ্জ বাংলাদেশের কেন্দ্রীয় কারাগারে শুরু হবে।

২০২১ সালের ২১ ফেব্রুয়ারি দেশের ৬৮টি কারাগারের অভ্যন্তরে কারাবন্দিদের অংশগ্রহণে মুনির চৌধুরীর ‘কবর’ নাটক মঞ্চস্থ হবে।

সাংস্কৃতির আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থ থেকে বিভিন্ন দৃশ্য কারাবন্দিদের মধ্যে পরিবেশন করা হবে।

জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, মনসুর আলী এবং আবুল হাসনাত মোহাম্মদ কামারুজ্জামানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এই নৃশংস হত্যাকাণ্ডটি কারাগারের অভ্যন্তরে কারাবন্দিদের দ্বারা অভিনীত এবং পরিবেশন করা হবে।