নির্বাচনে অনিয়ম: প্রযোজক সমিতির কমিটি বাতিল

নির্বাচনে অনিয়মের অভিযোগে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির ২০১৯-২০২১ মেয়াদের কার্যনির্বাহী কমিটি বাতিল করে একজন উপসচিবকে প্রশাসকের দায়িত্বে বসিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2020, 06:33 AM
Updated : 17 Nov 2020, 07:10 AM

সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক অফিস আদেশে বলা হয়েছে, কমিটি বাতিল করে সমিতির কার্যক্রম সঠিকভাবে পরিচালনা ও নির্বাচন অনুষ্ঠানের স্বার্থে বাণিজ্য সংগঠন অধ্যাদেশ, ১৯৬১ এর ১০ ধারা মোতাবেক বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব খন্দকার নূরুল হককে সংগঠনের প্রশাসকের দায়িত্ব দেওয়া হয়েছে।

দায়িত্ব গ্রহণের ১২০ দিনের মধ্যে সংগঠনের দৈনন্দিন কাজ পরিচালনাসহ সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করে নির্বাচিত কমিটির নিকট দায়িত্ব হস্তান্তর করবেন তিনি।

২০১৯-২০২১ মেয়াদের কার্যনির্বাহী কমিটির সভাপতি খোরশেদ আলম খসরু ও সাধারণ সম্পাদক শামসুল আলমের বিরুদ্ধে আদালতের নির্দেশ অমান্য করে নির্বাচনে প্রার্থী হওয়া ও বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির সংঘবিধি ও সংঘস্মারকের ৫(৫) ধারা লঙ্ঘনের সত্যতা পাওয়ার কথা জানানো হয়েছে আদেশে।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় খসরু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কমিটি বাতিলের বিষয়টি আমরা মাত্র জেনেছি। দুই-তিন দিনের মধ্যেই বাণিজ্য মন্ত্রণালয়ে আমরা আপিল করব।”

২০১৯-২০২১ মেয়াদের নির্বাচনের অনিয়মের অভিযোগ করেছিলেন চিত্রনায়ক ও প্রযোজক জায়েদ খান; তার অভিযোগ আমলে নিয়ে তদন্ত সাপেক্ষে সে অভিযোগের সত্যতা মেলার কথা জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতি বাণিজ্য সংগঠন অধ্যাদেশ ১৯৬১-এর আওতায় বাণিজ্য মন্ত্রণালয় থেকে নিবন্ধনকৃত সংগঠন।

বাণিজ্য মন্ত্রণালয়ের আরেক অফিস আদেশে বলা হয়েছে, চিত্রনায়ক জায়েদ খানকে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির সদস্যপদ সাময়িকভাবে বাতিলের সিদ্ধান্ত যুক্তিসঙ্গত নয় বলে প্রতীয়মান হয়েছে। তাকে ছবি নির্মাণ ও অভিনয়ের ক্ষেত্রে কোনও বাধা না দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

এর আগে কয়েক মাস আগে নির্বাচনে অনিয়েমর অভিযোগে হল মালিকদের সংগঠন বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির কমিটির নির্বাচন স্থগিত করে প্রশাসক বসিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। পরে নির্বাচিত কমিটির হাতে দায়িত্ব হস্তান্তর করা হয়েছে।