‘আপনি আমাদের হৃদয়ে থাকবেন’

পশ্চিমবঙ্গের প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুতে তার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন কলকাতা ও ঢাকার অভিনয়শিল্পীরা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2020, 12:35 PM
Updated : 15 Nov 2020, 01:30 PM

বরেণ্য এ অভিনেতার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন চিত্রনায়ক শাকিব খান।

ফেইসবুকে এক বার্তায় তিনি লেখেন, “যেখানে থাকেন, যেভাবেই থাকেন, আপনি আমাদের হৃদয়েই থাকবেন। বিদায় হে বরেণ্য।”

ঢাকার পাশাপাশি টালিগঞ্জে অভিনয় করে পরিচিতি পাওয়া অভিনেত্রী জয়া আহসান বলেছেন, “পর্দায় তিনি যখন অভিনয়ের গরিমা ঝেড়ে ফেলে চরিত্রের আচরণ ফুটিয়ে তুলেছিলেন, ভারতবর্ষের শিল্পভুবনে সেটা শুধু বিস্ময়কর একটা ঘটনাই ছিল না, ছিল এক নতুন যুগের শুরু।

“বিশ্ব চলচ্চিত্রের অভিনয়ের প্রথম সারিতেই তার স্থান। কিন্তু অমন যে ইতিহাসের স্রষ্টা, অমন যে শিখরে ওঠা শিল্পী, মানুষ হিসেবে তিনি ছিলেন এক মহাসাগর। যে মহাসাগর অতলান্ত, কিন্তু শান্ত। তার মৃত্যু নেই।”

তাকে অভিনয়ের অভিধানের সঙ্গে তুলনা করে চিত্রনায়ক ওমর সানি বলেছেন, “সৌমিত্র দা’ একটা ইতিহাস, ভারতবর্ষের অভিনয়ের একটা অভিধান। আমার সৌভাগ্য হয়েছিল তার সঙ্গে কাজ করার।”

‘মাধবীর মৃত্যু’ ও ‘গরীবের সম্মান’ চলচ্চিত্রে সৌমিত্র চট্টোপাধ্যায়ের সহশিল্পী হিসেবে কাজ করেছেন ওমর সানী।

তার সঙ্গে কাজের স্মৃতিচারণ করে তিনি বলেন, “উনাকে দেখার পর আমি তাকিয়ে থাকতাম; তখন তিনি আমাকে বলতেন, কিরে কি দেখছিস? আমি বলতাম দাদা তোমাকে দেখি, আমার এত বড় সৌভাগ্য হলো তোমার সাথে অভিনয় করার; আমার জীবন সার্থক।”

কলকাতার অভিনয়শিল্পীর মধ্যে পরমব্রত চট্টোপাধ্যায়, দেব, ঋতুপর্ণা সেনগুপ্ত, মিমি চক্রবর্তী, নুসরাত জাহানরা প্রিয় অভিনেতাকে স্মরণ করেছেন পরম শ্রদ্ধায়।

কলকাতার বেল  ভিউ ক্লিনিকে চিকিৎসাধীন অবস্থায় রোববার দুপুরে মৃত্যু হয় এই অভিনেতার। অনেকের বিচারে ভারতীয় উপমহাদেশের অন্যতম সেরা এই অভিনেতার বয়স হয়েছিল ৮৫ বছর।

খবর পেয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছুটে যান হাসপাতালে।

পৌলমী বলেন, তার বাবার মরদেহ প্রথমে গল্ফগ্রিনের বাড়িতে নিয়ে যাওয়া হবে। পরে নিয়ে যাওয়া হবে রবীন্দ্র সদনে। কেওড়াতলা শ্মশানে হবে শেষকৃত্য।