বঙ্গবন্ধুকে নিয়ে গানে সুর তুললেন সুপর্ণকান্তি ঘোষ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে একটি গানে সুর তুলেছেন কালজয়ী গান ‘কফি হাউসের সেই আড্ডাটা আজ আর নেই’-এর সুরকার সুপর্ণকান্তি ঘোষ।

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2020, 07:04 AM
Updated : 28 Oct 2020, 07:04 AM

ঢাকার গীতিকার পান্না লাল দত্তের কথায় ‘আমাদের শেখ মুজিব’ শিরোনামে এ গানে কণ্ঠ দিয়েছেন কলকাতার ‘ভূমি’ ব্যান্ডের গায়ক সুরজিৎ চ্যাটার্জি।

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা থেকেই এ গানে সুর করেছেন বলে পশ্চিমবঙ্গের প্রখ্যাত এ সুরকার জানান।

সুপর্ণকান্তি ঘোষ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মুক্তিযুদ্ধের সময় বাবার সঙ্গে রেডিওতে খবর শুনতাম। তখন থেকেই বঙ্গবন্ধু আমার হৃদয়ের কাছাকাছি বাস করেন। তিনি যখন কলকাতায় এসেছিলেন তাকে দেখতে গিয়েছিলাম। তাকে ঘিরে জনস্রোত ছিল। তিনি শুধু বাংলাদেশের নয়, সারা পৃথিবীর। তার প্রতি ভালোবাসা থেকেই গানটি করেছি।”

ইতোমধ্যে গানের রেকর্ডিং ও ভিডিওচিত্র নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে; শিগগিরই বাংলাদেশ থেকে গানটি প্রকাশ করা হবে।

এর আগে বঙ্গবন্ধুকে নিয়ে মুক্তিযুদ্ধকালে গীতিকার গৌরী প্রসন্ন মজুমদারের কথায় ‘শোন একটি মুজিবরের থেকে’ শিরোনামে গানের সুর তুলেছিলেন পশ্চিমবঙ্গের সুরকার অংশুমান রায়।

তার প্রায় পাঁচ দশক পর এই প্রজন্মের শ্রোতাদের কথা মাথায় রেখে গানটি করা হয়েছে বলে জানান সুপর্ণকান্তি।

তিনি বলছেন, “গৌরী কাকা (গৌরী প্রসন্ন মজুমদার) ও অংশুমান রায়ের গানটি ইন্ডিয়ান স্টাইলে করা হয়েছিল। তার পর অনেক বছর পেরিয়ে গেছে; পরের জেনারেশন এসেছে। তাদের কথা মাথায় রেখেই মডার্ন ধাঁচে এই গান করেছি। আশা করছি, বাংলাদেশের শ্রোতাদের ভালো লাগবে।”

গানের ভিডিওচিত্র নির্মাণ করেছেন কলকাতার নির্মাতা রওনাক ব্যানার্জি।

শেখ মুজিবুর রহমানের শৈশবের স্মৃতি বিজড়িত টুঙ্গিপাড়া থেকে শুরু করে তার বঙ্গবন্ধু হয়ে ঘটনাবহুল জীবন তুলে আনা হয়েছে এ ভিডিওচিত্রে।

গীতিকার গৌরী প্রসন্ন মজুমদারের লেখা, মান্না দে’র গাওয়া ‘কফি হাউসের সেই আড্ডাটা আজ আর নেই’ গানে ২৫ বছর বয়সে সুর করেছিলেন সুপর্ণকান্তি ঘোষ।

এখন তার ৬২ বছর চলছে; এখনও তিনি গানে সুর দিয়ে যাচ্ছেন নিয়মিত।