নারীর প্রতি সহিংসতা রোধে ছায়ানটের আহ্বান

নারীর প্রতি সহিংসতা রোধের আহ্বান জানিয়েছে সাংস্কৃতিক সংগঠন ছায়ানট।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2020, 05:09 AM
Updated : 19 Oct 2020, 05:09 AM

শুক্রবার ছায়ানটের বার্ষিক সাধারণ সভায় এ বিষয়ক একটি প্রস্তাব গৃহীত হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সম্প্রতি নোয়াখালীতে নারী নির্যাতন, এমসি কলেজে ধর্ষণের ঘটনায় দেশজুড়ে ধর্ষণবিরোধী আন্দোলনের মধ্যেই এ প্রস্তাব এসেছে ছায়ানটের তরফ থেকে।

এক বিজ্ঞপ্তিতে তারা জানিয়েছে, সম্প্রতি দেশের নানা প্রান্তে নারীর প্রতি সহিংসতা, বিশেষত, নিকৃষ্ট অপরাধ ধর্ষণের সংবাদ তথ্য মাধ্যমে প্রকাশ পেয়েছে। কিছুক্ষেত্রে ধর্ষকেরা স্থানীয় রাজনীতিবিদ ও প্রশাসনের প্রশ্রয় পাচ্ছে বলেও অভিযোগ পাওয়া গেছে। অবশ্য গৃহের অভ্যন্তরে নারী নিপীড়নের মাত্রা আজ বহুগুণ। সে অসহায় নারীরা নীরবে মনুষ্যত্বের অবমাননা সহ্য করে চলেছে।

“সমাজের এই অবক্ষয় ও মানসিক বিকৃতির গভীরে রয়েছে নারীর প্রতি ব্যক্তি ও সমাজের অমানবিক দৃষ্টিভঙ্গি। এ অশুভ প্রবণতাকে প্রতিরোধ করা একান্ত প্রয়োজন। ছায়ানট সারাদেশে নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করছে, নিন্দা জানাচ্ছে এবং জনসচেতনতা প্রখর করার লক্ষ্যে প্রতিবাদ কর্মসূচি গ্রহণ করছে।”

ছায়ানট বিশ্বাস করে, এই সামাজিক ও মানবিক অবক্ষয় রোধে সঙ্গীতসহ বাঙালি সংস্কৃতির সফল প্রকাশ গুরুত্বপূর্ণ অবলম্বন হতে পারে। রবীন্দ্রনাথ, নজরুল থেকে লালন, শাহ্ আব্দুল করিমসহ লোকবাণীর মর্মার্থ সর্বজনের কাছে পৌঁছে দিতে সক্ষম হলে ব্যক্তি ও সমাজের মধ্যে শুভবোধ জাগ্রত করা সম্ভব হবে।

“আমাদের সর্বদা মনে রাখতে হবে যে সংস্কৃতি চর্চার প্রধান লক্ষ্য হচ্ছে সঙ্গীতকে অবলম্বন করে সুরুচির মানুষ ও মানবিক সমাজ গড়ে তোলা।”