নাট্যজন আতাউর রহমান করোনাভাইরাসে আক্রান্ত

নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2020, 12:21 PM
Updated : 6 Oct 2020, 12:21 PM

কয়েকদিন ধরে জ্বর ও কাশিতে ভুগছিলেন তিনি; মঙ্গলবার তার নমুনা পরীক্ষায় করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে বলে জানান ৭৯ বছর বয়সী এ নাট্যনির্দেশক ও অভিনেতা।

করোনাভাইরাসের রিপোর্ট হাতে পাওয়ার পর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে মঙ্গলবার সন্ধ্যায় সিটি স্ক্যানসহ বেশ কয়েকটি পরীক্ষা করাতে গেছেন তিনি।

আতাউর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমার শারীরিক অবস্থা ভালো। চলাফেরা সব স্বাভাবিক আছে। তবে স্বাদ একটু কম পাচ্ছি, স্মেল ঠিক আছে। সিটি স্ক্যান করার পর আরেকটু ধারণা পাওয়া যাবে।”

তার স্ত্রী শাহিদা রহমানের নমুনা সংগ্রহ করা হবে বৃহস্পতিবার।

একুশে পদকজয়ী আতাউর রহমান গত ৫০ বছরে তিন ডজনের মতো মঞ্চ নাটক নির্দেশনা দিয়েছেন, ২ হাজারটি প্রদর্শনীতে অভিনয় করেন।

বাংলাদেশের নাট্য আন্দোলনে অবদানের জন্য সরকার তাকে ২০০১ সালে তাকে একুশে পদকে ভূষিত করে।

নাটক ও শিল্প-সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য তিনি শহীদ মুনীর চৌধুরী পুরস্কার, লোকনাট্যদল পুরস্কার , কাজী মাহবুবউল্লাহ ট্রাস্ট পুরস্কারসহ নানা পুরস্কার লাভ করেন।

তিনি বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য; এর আগে তিনি আওয়ামী লীগের সাংস্কৃতিক উপ-কমিটির চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন।

আতাউর রহমানের জন্ম ১৯৪১ সালের ১৮ জুন নোয়াখালীতে। চট্টগ্রামের বিভিন্ন স্কুল ও কলেজে অধ্যয়ন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৪ সালে এমএসসি ডিগ্রি নেন তিনি।

নাগরিক নাট্য সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আতাউর বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি, ‘বাংলাদেশ সেন্টার অব দ্য ইন্টান্যাশাল থিয়েটার ইন্সটিটিউটের চেয়ারম্যানের দায়িত্বও পালন করেন।