প্রীতিলতার চরিত্রে তিশা ও পরীমনি

বৃটিশ বিরোধী আন্দোলনের প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারকে নিয়ে নির্মিতব্য দুইটি আলাদা চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা ও পরীমনি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2020, 10:05 AM
Updated : 24 Sept 2020, 12:57 PM

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে ২০১৯-২০ সালে সরকারি অনুদানপ্রাপ্ত এ ছবিতে থাকছেন তিশা। ছবিটি পরিচালনা করছেন প্রদীপ ঘোষ।

বৃহস্পতিবার সকালে বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরে ছবিটির মহরত অনুষ্ঠানে এ কথা জানানো হয়। ছবির আরেকটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে মনোজ প্রমাণিককে।

এর আগে বেসরসারি উদ্যোগে চার বছর আগে ‘প্রীতিলতা’ চলচ্চিত্রের ঘোষণা দিয়েছিলেন তরুণ নির্মাতা রাশিদ পলাশ। চার বছর আগে ছবির ঘোষণা দিলেও নানা কারণে আটকে ছিল।

তার ছবিতে প্রীতিলতার চরিত্রে পরীমনিকে চূড়ান্ত করা হয়েছে বলে জানান নির্মাতা।

রাশিদ পলাশ গ্লিটজকে বলেন, বুধবার রাতে পরীমনির সঙ্গে চূড়ান্ত কথা হয়েছে। তিনিই প্রীতিলতা ওয়াদ্দেদারের চরিত্রে অভিনয় করছেন। মাস্টার দা সুর্যসেনের চরিত্রে আহমেদ রুবেলের সঙ্গে কথা চলছে তবে এখনও চূড়ান্ত করা হয়নি।

‘প্রীতিলতা’ প্রযোজনা করছে ইউফোরসি লিমিটেড। ছবির সঙ্গে যুক্ত আছে প্রীতিলতা ট্রাস্ট। ছবিটির চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন গোলাম রাব্বানী।

প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯১১ সালের ৫ মে পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে জন্ম গ্রহণ করেন।

১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর পাহাড়তলি ‘ইউরোপিয়ান ক্লাবে’ হামলা শেষে আহত প্রীতিলতা ব্রিটিশ সেনাদের হাতে গ্রেপ্তার এড়াতে নিজের কাছে রাখা ‘পটাশিয়াম সায়ানাইড’ খেয়ে করে আত্মাহুতি দেন।