রবি ঠাকুরের জন্য ২২ শ্রাবণে দুরন্তের আয়োজন

রবিঠাকুরের ৭৯তম মহাপ্রয়াণ দিবসে দুরন্ত টেলিভিশন নিয়ে আসছে নতুন অনুষ্ঠান।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2020, 11:19 AM
Updated : 5 August 2020, 11:19 AM

১৩৪৮ বঙ্গাব্দের ২২ শে শ্রাবণ (১৯৪১ খ্রিস্টাব্দ) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর মৃত্যুবরণ করেন। আসছে ২২শে শ্রাবণ ১৪২৭ (৬ আগস্ট ২০২০) কবিগুরুর ৭৯তম মহাপ্রয়াণ দিবস। এই মহাপ্রয়াণ দিবসে উপলক্ষে শিশুদের প্রিয় টেলিভিশন দুরন্ত টেলিভিশনে ২টি শিশুতোষ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং একটি নাচের অনুষ্ঠান সম্প্রচারিত হবে।

উল্লেখ্য প্রচারিতব্য চলচ্চিত্র দুটি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর-এর সার্ধশত জন্মবাষির্কী উদ্যাপনের অংশ হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমীর প্রযোজনায় নির্মিত।

‘মাধো’ ও ‘ডাকঘর’-এর টেলিভিশন প্রিমিয়ার হবে এই উপলক্ষে।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মাধো কবিতা অবলম্বনে ‘মাধো’ চলচ্চিত্র পরিচালনা করেছেন সুমনা সিদ্দিকী, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন অলোক বসু,  চিত্রগ্রহণ করেছেন আজিমুল হক আরজু এবং সংগীত পরিকল্পনা ও পরিচালনা করেছেন ফোয়াদ নাসের বাবু। চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন: রাইয়ান, মাজনুন মিজান, আজাদ আবুল কালাম, নাজনীন হাসান চুমকী, এস এম মহসিন, অলোক বসু, কাজী উজ্জ্বল, জয়েৎ কল্যাণ, মাহিন, মাহী রহমান ধ্রুব, আরিয়ান, প্রিয়ন্তু,ঋদ্ধ প্রতীম, দিব্যময় দেশ। চলচ্চিত্রটি প্রচারিত হবে আগামী ৬ আগস্ট রাত ১০.০০টায়।

মাধো রবীন্দ্রনাথের ‘ছড়ার ছবি’ গ্রন্থের একটি কবিতা। এটি কম পঠিত হলেও অসাধারণ একটি কবিতা। কবিতাটি অনুসরণে নির্মিত এই চলচ্চিত্রের আখ্যান রচিত হয়েছে ‘মাধো’কে নিয়ে। এই চলচ্চিত্রে পরিণত বয়সের মাধোর দৃষ্টিকোণ থেকে কাহিনী শুরু হয়। পরিণত মাধোর উপলব্ধিতে ধরা দেয় শৈশবের মাধো। এই চলচ্চিত্রে শিশুর স্বভাব সুলভ বৈশিষ্টের কথা, মুক্ত-স্বাধীন জীবনের কথা যেমন বলা হয়েছে, তেমনি শিশুর প্রতি অসঙ্গত আচরণ-অত্যচারের কুফলের প্রতিও ইংগিত করা হয়েছে। সর্বোপরি দেশ-ভিটা-মাটির প্রতি মানুষের আজন্ম ভালোবাসার কথা বলা হয়েছে।

রাত ১০টায় 'মাধো' চলচ্চিত্রটি প্রচারের পরপরই 'ডাকঘর' চলচ্চিত্রটি প্রচারিত হবে।  

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ডাকঘর’ নাটক অবলম্বনে চলচ্চিত্র ‘ডাকঘর’ চিত্রনাট্য রচনা ও পরিচালনা করেছেন লুসি তৃপ্তি গমেজ, চিত্রগ্রহণ করেছেন ড্যানিয়েল ড্যানি, সংগীত আয়োজন করেছেন বিবেক। চলচ্চিত্রের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মাহ্দী আমীন আশরাফ শ্রাবণ, জাহাঙ্গীর আলম, ঝুনা চৌধুরী, খালিদ মাহবুব তূর্য, মো: ইকবাল হোসেন, শরীফ হোসেন ইমন, মো: মাহমুদুল ইসলাম মিঠু, সৌমিত্র দেব, সতেজ চৌধুরী, অপূর্ব রূপকথা, সাদিয়া আফরোজ শিল্পী।

রবীন্দ্রনাথ ঠাকুর ‘ডাকঘর’ নাটকটি রচনা করেন ১৯১২ সালে। অনন্য সাহিত্য বলে খ্যাত এই নাটকটিতে তিনি প্রকৃতির মাঝেই মানুষের নিরন্তর মুক্তির কথা বলেছেন রূপকের মাধ্যমে।