চির বিদায় নিলেন অলিভিয়া ডি হ্যাভল্যান্ড

হলিউডের সোনালি যুগের তারকা অলিভিয়া ডি হ্যাভল্যান্ড দেহ ত্যাগ করলেন ১০৪ বছর বয়সে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2020, 10:33 AM
Updated : 27 July 2020, 10:33 AM
অভিনেত্রীর পারিবারিক সূত্রের বরাত দিয়ে ইঅনলাইন ডটকম জানায়, শনিবার ফ্রান্সের প্যারিসে নিজের বাসাতেই তিনি শান্তিতে মৃত্যুবরণ করেন।।

১৯৩৫ সালে ‘মিডসামার নাইট’স ড্রিম’ ছবির মাধ্যমে হলিউডে যাত্রা শুরু করেন এই অভিনেত্রী। ওয়ার্নার ব্রস’য়ের সঙ্গে চুক্তি সম্পাদনের মাধ্যমে তিনি অগুনিত ছবি করে গেছেন হলিউডে।

তার উল্লেখযোগ্য কাজের মধ্যে আছে, ‘গন উইথ দ্য উইন্ড’, ‘ক্যাপ্টেইন ব্লাড’, ‘দি অ্যাডভেঞ্চার অফ রবিনহুড’-সহ বহু চলচ্চিত্র।

কাজের স্বীকৃতি হিসেবে ‘টু ইচ হিজ ওউন’ ছবিতে অভিনয়ের জন্য ১৯৪৬ সালে সেরা অভিনেত্রী হিসেবে প্রথম অস্কার জয় করেন। দ্বিতীয় অস্কার জয় করেন ১৯৪৯ সালে ‘এয়ারেস’ ছবিতে অভিনয় করে।

এছাড়া ১৯৮৬ সালে ‘অ্যানাসটাসিয়া: দি মিস্ট্রি অফ অ্যানা’ ছবির জন্য তিনি গোল্ডেন গ্লোব জয় করার পাশাপাশি এমি’র জন্য মনোনীত হন।

তাকে হলিউডের ছবির নিয়ম পরিবর্তনের প্রবর্তকও বলা হয়। কারণ ১৯৪৪ সালে তিনি সাহসী পদক্ষেপ নিয়ে ওয়ার্নার ব্রস’ প্রতিষ্ঠানের বিরূদ্ধে নিজের চু্ক্তি বিষয়ক মামলা করে জয় লাভ করেন। সেই ধারা অনুসরণ করে এখনও হলিউডের শিল্পী ও প্রযোজনা সংস্থার মধ্যে সমতা রক্ষা করে চুক্তি সম্পাদন হয়।

অভিনেত্রীর মুখপাত্র জানায়, এই পথ প্রদর্শক অভিনেত্রীর অন্ত্যেষ্টি ক্রিয়া পারিবারিকভাবে প্যারিসের আমেরিকান ক্যাথিড্রাল’য়ে করা হবে।