নতুন মৌসুমে নতুন অনুষ্ঠানে ‘দুরন্ত’

করোনাকালে নতুন অনুষ্ঠান নিয়ে উপস্থিত দুরন্ত টেলিভিশন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2020, 07:33 AM
Updated : 11 July 2020, 07:33 AM

যেসকল অনুষ্ঠান শুরু হচ্ছে দ্বাদশ মৌসুমে সেগুলো হলো, ‘বর্ণমালার ঘর, ‘বানাই মজার খাবার, ‘মা-বাবা আর আমি‘, ধারাবাহিক নাটক ’বোকা ভূত রঙ বেরঙের গল্প’। 

এছাড়া চলবে, ‘সিসিমপুর‘, ‘ব তে বন্ধু (সিজন ২)‘, ‘রঙের খেলায় সুরের ভেলায় (সিজন ২)‘, ‘খোকা থেকে বঙ্গবন্ধু‘ এবং ‘মেছো তোতা গেছো ভূত‘।

কার্টুনের আয়োজন এবারও থাকছে। দ্বাদশ মৌসুমের নতুন কার্টুন সিরিজ, ‘পোরোরোঃ দ্য লিটল পেঙ্গুইন, ‘ইয়াকারি‘, ‘টিপ দ্য মাউস‘। 

সম্প্রতি একটি সংবাদ সম্মেলনে নতুন মৌসুমের আনুষ্ঠানিক ঘোষণা দেন চ্যানেলটির কর্তৃপক্ষ। অন্তর্জালে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সম্মেলনে আরও জানানো হয়, আগামি ১২ জুলাই থেকে রবিবার থেকে বৃহস্পতিবার, সকাল ১০টায় ও রাত ৮ঃ৩০ মিনিটে প্রচারিত হবে  ছন্দে-আনন্দে বাংলা বর্ণমালা শেখার নতুন অনুষ্ঠান 'বর্ণমালার ঘর'।

'বর্ণমালার ঘর' একটি পাপেট নাটক। একটি পাপেট পরিবার ও তাদের আশে পাশের কিছু মানব চরিত্র নিয়ে এই নাটকটি ধারাবাহিকভাবে চলতে থাকে। এখানে দেখানো হয়েছে কিভাবে পরিবারের একটি শিশু দৈনন্দিন নানান ধরণের ঘটনা থেকে মজায় মজায় আনন্দের সাথে বাংলা বর্ণমালা শিখে নিতে পারে। এই অনুষ্ঠানের প্রতিটি পর্বে রয়েছে নানা রকম অ্যানিমেশন। 

এই অনুষ্ঠানের আরেকটি আকর্ষণীয় বিষয় হলো অরিগামী পুতুলের গল্প। এই অংশে বিভিন্ন অরিগামি চরিত্র দিয়ে ক্ষুদে সেটে নানান মজার গল্প তুলে ধরা হয়েছে। পাপেট ছাড়াও এখানে অভিনয় করেছেন সৈয়দ হাসান ইমাম, চিত্রলেখা গুহ, আনন্দ খালেদ, সজল ও রোকসানা রুমা। সকলে মিলে গল্পে-কথায়, হাসি-আনন্দে ভরিয়ে তুলবে শিশুদের প্রথম পাঠের স্বপ্ন-ভুবন। 

এই অনুষ্ঠানটি পরিচালনা করেছেন পার্থ প্রতিম হালদার ও জামাল হোসেন আবির। পাপেট নির্মাণ করেছেন খালিদ হাসান রুমি, মেহেরুন্নেসা ছোট এবং সায়মা করিম। অনুষ্ঠানটির পাপেটিয়াররা হলেন সায়মা করিম, মৃধা অয়োমী, ফারহানা আফরিন, শারমিন আখতার শর্মি এবং নুরুল আবছার পলাশ।

একই দিনে শুরু হবে আরেকটি অনুষ্ঠান  'বানাই মজার খাবার, মা-বাবা আর আমি'।

এটি একটি রান্নার মজার অনুষ্ঠান। প্রতি পর্বে একজন রন্ধন শিল্পী (এ্যানি রেশমা), একজন জনপ্রিয় ব্যক্তি¡ (মা/বাবা) এবং সাথে তার শিশু থাকবেন। তারা বিভিন্ন বিষয়ে গল্প করার সাথে সাথে পুষ্টিকর এবং মজার রান্না করবেন।  শিশুরাও বিভিন্ন খাবার বিশেষত পানীয় এবং সালাদ তৈরি করবে। জনপ্রিয় ব্যাক্তিদের মাঝে সঙ্গীত শিল্পী, অভিনয় শিল্পী, সংবাদ সঞ্চালক, নৃত্যশিল্পী, ক্রিকেটারসহ আরও অনেক রয়েছেন।

একই সঙ্গে শুরু হবে হালুম, টুকটুকি, ইকরি ও শিকু'র গল্প নিয়ে আসছে ‘রঙ বেরঙের গল্প’।

শিশুদের জন্য করা ছবি দিয়ে তৈরি বিভিন্ন গল্পের বই হতে নির্মাণ করা হয়েছে অনুষ্ঠান রঙ - বেরঙের গল্প। বই এর পাতার বিভিন্ন ছবির সাথে মিল রেখে বর্ণনার মাধ্যমে গল্পের মত করে উপস্থাপন করা হয়েছে। গল্পের প্রয়োজন অনুযায়ী যে ধরণের চরিত্র এসেছে তা ডাবিং করে ছবির ভাষাকে শিশুদের জন্য আরো গ্রহণযোগ্য করে উপস্থাপন করা হবে। এবার 'রঙ বেরঙের গল্প'-এ আরো যুক্ত হয়েছে সিসিমপুরের বন্ধুদের মজার মজার সব গল্প।

অনুষ্ঠানটি পরিচালনা করেছেন মেহেদী হাসান স্বাধীন। অনুষ্ঠানটি প্রচারিত হবে ১২ জুলাই থেকে প্রতিদিন বিকাল ৫:৩০ মিনিটে ও রাত ৯টায়। হালুম, টুকটুকি, ইকরি ও শিকু'র গল্পগুলো দেখবো প্রতি শুক্র ও শনিবার, একই সময়ে। 

১৭ জুলাই শুরু হবে অনিমেষ আইচের রচনা ও পরিচালনায় ধারাবাহিক নাটক 'বোকা ভূত'। নাটকটিতে দেখা যাবে ঢাকা শহরের মাঝে পুরোনো একটি বাড়ি। সেই বাড়িতে ৩০ জনের বিশাল এক পরিবারের বসবাস। এই পরিবারের ছোট ছেলেমেয়েরা খুব হাসি আনন্দের মাঝে সময় কাটায়। একদিন খেলার মাঝে তারা খুঁজে পায় একটি জাদুর মূর্তি। আর সেই মূর্তির ভেতর লুকিয়ে আছে আজব ভূত। এরপর তাকে ঘিরে ঘটতে থাকে মজার মজার ঘটনা।