মৈমনসিংহ গীতিকা থেকে সেলিমের ‘কাজলরেখা’

মৈমনসিংহ গীতিকার পাঠকপ্রিয় আখ্যান ‘কাজলরেখা’ অবলম্বনে সরকারি অনুদানে চলচ্চিত্র নির্মাণ করছেন নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2020, 01:40 PM
Updated : 2 July 2020, 01:40 PM

২০১০ সালের দিকে চলচ্চিত্রটির পরিকল্পনা করা হলেও নানা কারণে তা আটকে থাকে। তার এক দশকের বেশি সময় পর এ বছর সরকারি অনুদান পাওয়ায় আলোর মুখ দেখছে ‘কাজলরেখা’।

পরিচালনার পাশাপাশি ছবির চিত্রনাট্য লিখেছেন সেলিম।

তিনি গ্লিটজকে জানান, এ চলচ্চিত্রে বাংলার শত বছরের ঐতিহ্য তুলে আসছেন তিনি। আমাদের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে সিনেমাটি দর্শকদের সামনে আনার পরিকল্পনা রয়েছে তার।

এতে বাঙালীর ঐহিত্যের সঙ্গে তখনকার স্থাপত্যরীতি, পোশাক কেমন ছিল তাও উঠে আসবে চলচ্চিত্রে। সেই সময়কে ধরতে বেশ সময় নিয়েই পরিকল্পনা সাজাচ্ছেন সেলিম।

কয়েক বছর আগে এ চলচ্চিত্রের বিভিন্ন চরিত্রে অভিনয়ের জন্য কলকাতার অভিনেত্রী রিয়া সেন, রাইমা সেন, মোশাররফ করিমের নাম এসেছে বিভিন্ন সংবাদে।

তা উড়িয়ে সেলিম বলেন, “এখনও কোনো কাস্টিং করিনি। চিন্তাও করিনি। নিজের মতো করে তারা এসব সংবাদ করেছে।”

আপাতত চলচ্চিত্রের কাজটি প্রাথমিক পর্যায়ে রয়েছে জানি তিনি বলেন, অভিনয়শিল্পী নির্বাচনে আরো সময় লাগবে।

২০০৯ সালে মুক্তি পাওয়া ‘মনপুরা’ চলচ্চিত্রের সাফল্যের পর দীর্ঘ বিরতি নিয়ে ২০১৮ সালে তিনি দর্শকদের উপহার দেন তার দ্বিতীয় চলচ্চিত্র ‘স্বপ্নজাল’।

তিনি ‘পাপ-পূণ্য’ নামে আরেকটি চলচ্চিত্রের কাজ শেষ করেছেন, ছবিটি মুক্তির অপেক্ষায় রয়েছে। এতে চঞ্চল চৌধুরী, আফসানা মিমি, সিয়াম আহমেদসহ আরো অনেকে অভিনয় করেছেন।