রিয়া সেনের বলিউড ছাড়ার কারণ

সবসময় দৈহিকভাবে ‘আকর্ষণীয়’ দেখানোর চাপের কারণেই হিন্দি ছবি ছেড়েছেন রিয়া সেন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2020, 02:01 PM
Updated : 25 June 2020, 02:01 PM

বাংলা এবং হিন্দি সিনেমার জনপ্রিয় মুখ রিয়া সেন ১৬ বছর বয়সেই বলিউড সিনেমায় পা রাখেন। তবে কখনই হিন্দি সিনেমাকে নিজের বলে মনে হয়নি তার।

সম্প্রতি সংবাদ সংস্থা পিটিআই’কে দেওয়া সাক্ষাৎকারে এরকমই মন্তব্য করেছেন তিনি।

সাক্ষাৎকারের অংশ ধরে ইন্ডিয়া ডটকম জানায়, হিন্দি সিনেমায় বেশিরভাগ সময় রিয়াকে ‘সেক্স সিম্বল’ হিসেবে উপস্থাপন করার কারণেই তিনি বলিউড ছেড়েছেন।

কলকাতার জনপ্রিয় অভিনেত্রী মুনমুন সেনের ছোট মেয়ে রিয়া সেনের অভিনয় যাত্রা শুরু হয় ১৯৯৮ সালে ফাল্গুনি পাথাকের মিউজিক ভিডিও ‘ইয়াদ পিয়া কি আনে লাগি’তে কাজ করে। তারপরেই হিন্দি সিনেমায় কাজ করার প্রস্তাব পাওয়া শুরু করেন এই বাঙালি অভিনেত্রী।

ছবি: ইন্সটাগ্রাম থেকে।

সাক্ষাৎকারে রিয়া বলেন, “বলিউডের ছবিতে কাজ করলেও বেশিরভাগ সময়ে আমাকে টিপিকাল আকর্ষণীয়ভাবে উপস্থাপন করার চেষ্টা করা হয়েছে। সেক্সি দেখানোর জন্য বেশিরভাগ সময়ে পরতে হয়েছে মিনি স্কার্ট, মেইকআপও সেভাবে করা হত। যা আমাকে কখনই স্বস্তি দেয়নি।”

তিনি আরও বলেন, “সেই সময়ে আমার পিঠে ট্যাগ পড়ে গিয়েছিল ‘সেক্স সিম্বল’ হিসেবে। স্কুলে গেলে বিষয়টা আমাকে খুবই বিব্রত করতো।”

“সন্দেহ নেই সবাই নিজেকে গ্ল্যামারাস ভাবে উপস্থাপন করতে চায়। তবে আমার তখন বয়স কম ছিল। হিন্দি সিনেমায় আমাকে যেভাবে দেখানো হত তাতে আমার মনে হয়েছে, যেন অভিনয় করতে আসিনি এসেছি ‘আকর্ষণীয় কিউট’ হিসেবে উপস্থাপন করতে।”

“পরে যখন ছবিগুলো দেখেছি তখন মনে হয়েছে ‘ইয়াক- এটা আমি। বিশ্বাসই হচ্ছে না।”

“মেইকআপ নেওয়ার আর চুল কোঁকড়া করার জন্য আমাকে ঘণ্টার পর ঘণ্টা মেইকআপ রুমে থাকতে হত। যা ছিল আমার জন্য অস্বস্তিকর।”

আর এই কারণেই বলিউডের ‘স্টাইল’ (২০০১), ‘ঝঙ্কার বিটস’ (২০০৩), ‘কিয়ামাত: সিটি আন্ডার থ্রেট (২০০৩) ছবিগুলোর পরে বাংলা ছবিতে কাজ করা শুরু করেন সুচিত্রা সেনের এই নাতনি।

ছবি: ইন্সটাগ্রাম থেকে।

ঋতুপর্ণ ঘোষের নৌকাডুবি (২০১১), ২০১৪ সালের শ্রীজিৎ মুখার্জীর ‘জাতিস্মর’ এবং ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত সৈকত নাসির ও সুজিত মন্ডল পরিচালিত ২০১৬ সালের ‘হিরো ৪২০’ ছবিতে অভিনয় করে নিজের অভিনয় দক্ষতা তুলে ধরতে সক্ষম হন রিয়া সেন।

তিনি বলেন, “বাংলা ছবিতে আমি আমার মতো করে গ্ল্যামার উপস্থাপন করতে পেরেছি। যেখানে বিভিন্ন রকমের চরিত্রে কাজ করার সুযোগ এসেছে। বাংলা ছবিতে আমার স্বাক্ষর রাখতে পেরেছি। আমার মনে হয় না বলিউডের পরিচালকরা সেটা বোঝার ক্ষমতা রাখেন। আমি এখন জানি টেবিলে কী রাখতে হবে।”