ছবি ‍মুক্তির তারিখ পেছানোর হিড়িক

পিছিয়ে যাচ্ছে হলিউডের বিভিন্ন ছবি মুক্তির তারিখ।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2020, 04:52 PM
Updated : 16 June 2020, 04:52 PM

করোনাভাইরাস মহামারীর প্রাদুর্ভাব কমার কোনো লক্ষণ নেই। তাই পেছানো তারিখের থেকেও আরও পেছানো হচ্ছে হলিউডের বিভিন্ন ছবি মুক্তির তারিখ।

হলিউড কেন্দ্রিক বিভিন্ন সংবাদ মাধ্যমে খবরে প্রকাশ যে, প্রতিবার নতুন তারিখ নির্ধারণ করা হলেও কোভিড-১৯ মহামারীর ছোঁবল কোনো ভাবেই কমছে না বলে বার বার পেছানো হচ্ছে তারিখগুলো। বিভিন্ন প্রযোজনা সংস্থাও তাদের ছবি মুক্তির তারিখ পেছানোর বিষয়টি নিশ্চিত করেছে এসব সংবাদ মাধ্যমগুলোতে।

ইউনিভার্সাল পিকচার্স এর ‘বায়োস’ ছবির মুক্তির তারিখ ছিল অক্টোবরের ২ তারিখে। সেটা পিছিয়ে ২০২১ সালের এপ্রিলের ১৬ তারিখ করা হয়েছে।

স্টিভেন স্পিলবার্গের ‘অ্যামব্লিন’ প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে নির্মিত ছবিটি পরিচালনা করেছেন মিগুয়েল সাপোশনিক। প্রধান চরিত্রে অভিনয় করেছেন টম হ্যাঙ্কস। ছবির কাহিনি আবর্তিত হয়েছে মহাপ্রলয়ের পরে পৃথিবীতে থাকা একটি রোবটকে ঘিরে যে তার মৃত্যু-পথযাত্রী মনিবের কুকুর রক্ষার জন্য চেষ্টা করে যায়। আর এই মনিবের চরিত্রেই অভিনয় করেছেন টম হ্যাঙ্কস।

এদিকে ওয়ার্নার ব্রসের ‘টেনেট’ ও ‘ওয়ান্ডার উইম্যান নাইনটিন এইটিফোর’ ছবি দুটির মুক্তির তারিখও পিছিয়ে দেওয়া হয়েছে।

ক্রিস্টোফার নোলানের ‘টেনেট’ ছবি মুক্তির তারিখ ১৭ জুলাই থেকে পিছিয়ে নেওয়া হয়েছে ৩১ জুলাই।

‘ওয়ান্ডার উইম্যান নাইনটিন এইটিফোর’ ছবির মুক্তির তারিখ পিছিয়ে অগাস্টে করা হলেও এবার সেটা পিছিয়ে নির্ধারণ করা হয়েছে ২ অক্টোবর।

বছরের অন্যতম আলোচিত ছবি হওয়ার কথা ছিল ‘ম্যাট্রিক্স ফোর’। তবে সেটা সামনের বছরও নয়, মুক্তি দেওয়া হবে ২০২২ সালে ১ এপ্রিল। এর আগে এই ছবি মুক্তির তারিখ পিছিয়ে ২০২১ সালের ২১ মে নির্ধারণ করা হয়েছিল।

মহামারীতে মরার সময় নেই বলেই হয়ত জেমস বন্ডের নতুন ছবি ‘নো টাইম টু ডাই’ এর মুক্তির তারিখ বার বার পেছানো হচ্ছে। প্রাথমিক ভাবে গত বছর নভেম্বরে মুক্তি দেওয়ার কথা থাকলেও পরে পিছিয়ে নতুন তারিখ নির্ধারণ করা হয় এই বছর ফেব্রুয়ারি মাসে। পরে আবার পিছিয়ে নেওয়া হয় এপ্রিল মাসে। মহামারী পরিস্থিতির কোনো উন্নতি না হওয়াতে এ বছর নভেম্বর পর্যন্ত মুক্তির তারিখ স্থগিত করা হয়।

তবে এবার হয়ত জেমস বন্ড ভক্তদের মনের আশা মিটবে। জেমস বন্ড চরিত্রে শেষবারের মতো রূপদান করা ড্যানিয়েল ক্রেইগের ‘নো টাইম টু ডাই’ ছবি যুক্তরাজ্যে মুক্তির তারিখ নির্ধারণ করা হয়েছে ১২ নভেম্বর। আর যুক্তরাষ্ট্রে মুক্তি পাবে ২০ নমেভম্বর। জেমস বন্ডের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে এই ঘোষণা দেওয়া হয়।

এসব ছবির মুক্তির তারিখ পেছানো আর নতুন তারিখ নির্ধারণ থেকে আশা জাগে, হয়ত এইসব মাসের মধ্যে করোনাভাইরাসের প্রাদুর্ভাব সারা পৃথিবী জুড়ে অনেকটাই কমে আসবে। নাহলে কোটি কোটি টাকা লগ্নি করা হলিউড ব্যবসায়ীরা নিশ্চই এই ছবির মুক্তির তারিখ নতুন করতে নির্ধারণ করতেন না।