কিয়ানু রিভস যে কারণে রাজি হয়েছেন

‘দি ম্যাট্রিক্স ফোর’ ছবিতে রিভসের অভিনয় করার একমাত্র কারণ চিত্রনাট্য।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2020, 10:55 AM
Updated : 9 June 2020, 10:55 AM

‘দি ম্যাট্রিক্স’ ছবির চতুর্থ পর্বের কাজ শুরু হয়েও থেমে আছে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে।

ফেব্রুয়ারি মাসে সান ফ্রান্সিসকোতে শুটিংয়ের কাজ শুরু হওয়ার পর বাকি কাজ করার কথা ছিল বার্লিনে। তবে বর্তমান মহামারীর কারণে সেটা পিছিয়ে দেওয়া হয়েছে।

ছবির সঙ্গে সংশ্লিষ্টদের সূত্রানুসারে ‘ভ্যারাইটি’ ম্যাগাজিন জানায়, জুলাই মাসের ৬ তারিখ পর্যন্ত কাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরপর অবস্থা বুঝে ব্যবস্থা নেওয়া হবে।

কাজ যেমন বন্ধ তেমনি ছবির নায়ক কিয়ানু রিভসও এই ছবি নিয়ে কোনো মন্তব্য করা থেকে এতদিন মুখবন্ধ রেখেছিলেন।

তবে এবার মুখ খুলেছেন তিনি।

এই ছবিগুলোর অসাধারণ চিত্রনাট্য তৈরি করেছিলেন লানা এবং লিলি ওয়াচোওয়াস্কি। তারাই এবার ‘দি ম্যাট্রিক্স ফোর’ এর চিত্রনাট্য নিয়ে কথা বলেছেন ‘এম্পেয়ার ম্যাগাজিন’য়ে। আর সেই প্রতিবেদনের পরেই মুখ খোলেন কিয়ানু রিভস।

তিনি চিত্রনাট্য পড়ে এতই মুগ্ধ হন যে এই ছবিতে কাজ করার ক্ষেত্রে না করতে পারেননি।

৫৫ বছর বয়সি রিভস, একই ম্যাগাজিনে দেওয়া সাক্ষাৎকারে বলেন, “অসাধারণ সুন্দর চিত্রনাট্য। এর থেকে মুখ ফিরিয়ে নেওয়ার কোনো মানেই হয় না। এই ছবিতে অভিনয় করার একমাত্র কারণ হচ্ছে লানা ও লিলির সঙ্গে আবারও কাজ করতে পারা।”

‘নিও’ চরিত্রেই অভিনয় করছেন রিভস। পাশাপাশি তার সহ-অভিনেত্রী হিসেবে আছেন ক্যারি অ্যান মস। যিনি ম্যাট্রিক্সে ‘ট্রিনিটি’ চরিত্রে রূপদান করেছিলেন।

৫২ বছর বয়সি মস এম্পেয়ার ম্যাগাজিনকে বলেন, “আমি কখনও ভাবিনি এটা ঘটবে। আমার রাডারেই ছিল না ব্যাপারটা।”

তিনি আরও বলেন, “চিত্রনাট্যের গভীরতা উপলব্ধি করে আমি মুগ্ধ। এটা আমার জন্য একটা উপহার।”

হলিউড ছবির ভক্তদের মাঝে ম্যাট্রিক্স ছবির জনপ্রিয়তার কথা নতুন করে বলার কিছু নেই। কল্প-বিজ্ঞান ভিত্তিক কাহিনীর ছবির জগতের মোড় ঘুরিয়ে দিয়েছিল ১৯৯৯ সালে মুক্তি পাওয়া ‘দি ম্যাট্রিক্স’ ছবিটি। এরপর ২০০৩ সালে পর পর মুক্তি দেওয়া হয় দ্বিতীয় পর্ব ‘দি ম্যাট্রিক্স রিলোডেড’ এবং তৃতীয় পর্ব ‘দি ম্যাট্রিক্স রিভোলিউশন্স’।

আগের ম্যাট্রিক্স ছবিগুলোতে আরও যারা অভিনয় করেছিলেন যেমন- লরেন্স ফিশবার্ন, হুগো ওয়েভিং, জাডা পিনকেট স্মিথ, ইয়াহিয়া আব্দুল মতিন টু, নিল প্যাট্রিক বা প্রিয়াঙ্কা চোপড়া- তারাও ‘দি ম্যাট্রিক্স ফোর’ ছবিতে থাকছেন।