লিটন পাড়ি দিলেন অন্য ভুবনে

তুমি কি আমায় আগের মত- গানের কণ্ঠশিল্পী মাসুদুল হক লিটন হঠাৎ-ই চলে গেলেন।

ওমর শরীফবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2020, 04:05 PM
Updated : 4 June 2020, 05:30 PM

‘তোমারও চোখের আঙ্গিনায়, এখনও কি তেমনি করে, জোছনা ছড়ায় আলো’ ২০০১ সালে আইয়ূব বাচ্চুর আয়োজনে ‘মন জ্বলে’ অ্যালবামে এই গান গেয়ে পরিচিতি পাওয়া মাসুদুল হক লিটন আজ দুপুরে মৃত্যুবরণ করেন।

“কোনো অসুখ ছিল না, ছিল না কোনো অসুস্থতার লক্ষণ। দুপুরে হঠাৎ বুকে ব্যথা ওঠে। পড়ে যান তিনি। হাসপাতাল নিতে নিতেই শেষ।” ভারাক্রান্ত হৃদয়ে লিটনের শ্যালক মো. আইয়ূব রুমেল ফোনালাপে গ্লিটজকে বললেন কথাগুলো।

এই ইট-কাঠ-পাথরের শহরের অনেক মানুষই আসেন নতুন স্বপ্ন গড়তে। মাসুদুল হক লিটন ছিলেন তেমনই একজন। তার স্বপ্ন ছিল সংগীতে। তাইতো চট্টলাবাসী হয়েও রাজধানীর বুকে আয়োজিত ‘বেনসন অ্যান্ড হেজেস স্টার সার্চ’ প্রতিযোগিতায় নিজের ব্যান্ড স্টিলার নিয়ে অংশগ্রহণ করেছিলেন। সেটা ২০০০ সালের ঘটনা। সেবার সবাইকে টপকে প্রথম স্থান দখল করে নেয় ব্যান্ডটি।

ঢাকায় আসার আগে লিটন চট্টগ্রামেই সংগীতে ডুবে ছিলেন।

ছবি: ফেইসবুক থেকে

এই সময়ের প্রতিষ্ঠিত শব্দ প্রকৌশলী শামীম আহমেদ সেই সময়ের স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, “কী বলবো বুঝতে পারছি না! মনে হচ্ছে এই তো সেদিনের ঘটনা। অথচ পেরিয়েছে কতটা বছর। ১৯৯১ সালের দিকে আমার ব্যান্ড ছিল ‘রিভার্ভ’। সেটাতে তিনি ভোকালিস্ট হিসেবে ছিলেন। তার আগে ছিলেন ‘রুটস’ নামের একটি ব্যান্ডে। এরপর তো নিজের ব্যান্ড নিয়ে কাজ করা শুরু করেন। আমার সঙ্গেও ২০১৩ সাল পর্যন্ত কাজ করে গেছেন সাউন্ড নিয়ে।”

একসময় এলআরবি’র নিয়মিত শব্দ প্রকৌশলী হিসেবে কাজ করেছেন শামীম। সেই সময়ের কথা মনে করে তিনি বলেন “লিটনভাই ছিলেন খুবই কম কথার মানুষ।”

স্টিলার ব্যান্ডের শ্রোতাপ্রিয়তা পাওয়া গান ‘আমার দুঃখ আমারই থাক’। তবে পরিচিতিটা লিটনকে এনে দেয় আইয়ূব বাচ্চুর আয়োজনে ‘মন জ্বলে’ অ্যালবামে গাওয়া ‘তুমি কি আগের মত’ গানটি। যেটা লিখেছিলেন এই সময়ের গায়ক শফিক তুহিন।

সেই সময়ের কথা জানতে চাইলে স্মৃতির পাতা হাতড়ে তুহিন বলেন, “মন জ্বলে’ অ্যালবামের সময় বাচ্চুভাইয়ের স্টুডিও এবি-কিচিনে কতরাত আড্ডা দিয়েছি। স্টিলার ব্যান্ডের আরেক সদস্য জিয়া ভাইও সেই সময় কাজ করেছিলেন এই অ্যালবামে। অদ্ভূত বিষয়, গত বছর চলে গেলেন জিয়া ভাই। আর এই বছর লিটন ভাই।”

ছবি: ফেইসবুক থেকে

“খুবই কম কথার মানুষ ছিলেন লিটন ভাই। কথা বলতেন কম। চাপা স্বভাবের বলতে যা বোঝায়। এরপর তো ‘আয়না’ অ্যালাবামেও আমার লেখা দুটি গানে কণ্ঠ দিয়েছিলেন তিনি।” বললেন তুহিন।

লিটনের বন্ধু-স্বজন ‘সফট’ টাচ ব্যান্ডের বেইজিস্ট সমর বড়ুয়া গ্লিটজকে বলেন, “যদিও তিনি ছিলেন আমাদের সমবয়সি, তারপরও লিটন ভাই বলেই ডাকতাম। তার এই হঠাৎ চলে যাওয়াটা সত্যি মেনে নিতে পারছি না। অথচ ৫৩’র মতো বয়স হবে তার। পরের দিকে আমারা ঘরোয়াভাবে গান করতাম। একসঙ্গে অনেক আড্ডা দিয়েছি। এই বেলায় এসে তিনি গানও করতেন না ঘরোয়া আয়োজন ছাড়া। পেশা হিসেবে বেছে নিয়েছিলেন প্রোপর্টিজ প্রতিষ্ঠান। এহসান প্রোপার্টিজে ব্র্যান্ড ম্যানেজার অ্যান্ড অ্যাডমিন হিসেবে কাজ করেছেন।”

ছবি: ফেইসবুক থেকে

লিটনের স্ত্রী নাদিরা বেগম শিল্পী ব্যাংকে কর্মরত আছেন। তাদের দুই সন্তান রূপ (১৫) এবং রায়াত (৯)।

মাসুদুল হক লিটনেরর শ্যালক মো. আইয়ূব রুমেল বলেন, “আগামীকাল সকাল ১০টায় মরহুমের জানাজা পাঁচলাইশ থেকে মির্জাপুরের দিকে যেতে কাতালগঞ্জ বড় মসজিদে পড়ানো হবে। সেখানেই তার দাফনের ব্যবস্থা করা হয়েছে।”