৩ কোটি টাকা অনুদান পাচ্ছেন চলচ্চিত্রকর্মীরা

করোনাভাইরাসের ধাক্কায় আর্থিক সঙ্কটে থাকা নির্মাতা, অভিনয়শিল্পী ও কলাকুশলীদের জন্য ৩ কোটি টাকা অনুদান দিচ্ছে তথ্য মন্ত্রণালয়।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2020, 03:47 PM
Updated : 3 June 2020, 04:10 PM

ইতোমধ্যে অনুদানের কার্যক্রম শুরু হয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেছেন তথ্য মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার।

অনুদানের অর্থ কবে নাগাদ চলচ্চিত্রকর্মীদের দেওয়া হবে-এমন প্রশ্নের জবাবে তথ্য সচিব বলেন, “প্রক্রিয়াটি প্রাথমিক পর্যায়ে আছে। কবে দেওয়া হবে তা এখনও নির্ধারণ করা হয়নি। পরবর্তীতে জানানো হবে।”

সপ্তাহ খানেকের মধ্যেই অনুদানের অর্থ চলচ্চিত্রকর্মীদের হাতে তুলে দেওয়া হবে বলে আশা করছেন বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু।

করোনাভাইরাসের মধ্যে আর্থিক সঙ্কটে থাকা ৩০০ অভিনয়শিল্পী, নির্মাতা, কলাকুশলীদের মাঝে অনুদানের অর্থ তুলে দেওয়ার প্রাথমিক পরিকল্পনা করা হয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান খসরু।

চলচ্চিত্রের সংগঠনগুলোর প্রতিনিধিদের বৈঠকে শিগগিরই অনুদানের চূড়ান্ত তালিকা প্রস্তুত করা হবে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে টানা আড়াই মাস ধরে চলচ্চিত্রের শুটিং ও সিনেমা হল বন্ধ থাকায় চলচ্চিত্র শিল্পের ‘৩০০ কোটি টাকা’ লোকসান হয়েছে বলে দাবি করেছে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি।

প্রধান চরিত্রে অভিনয় করা নায়ক-নায়িকা ও নির্মাতারা চালিয়ে নিতে পারলেও দিন চুক্তিতে শুটিং করা ‘এক্সট্রা’ নামে পরিচিত নিম্ন আয়ের কলাকুশলীরা অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছেন।

এছাড়াও আড়াই মাস ধরে শুটিং বন্ধ থাকায় মেকআপ আর্টিস্টদের সহকারী, স্ট্যান্টম্যান, প্রোডাকশন বয়সহ অনেক কলাকুশলীই কার্যত ‘বেকার’ হয়ে গেছেন।

৫ জুন থেকে চলচ্চিত্রের শুটিং শুরুর অনুমতি দেওয়া হলেও করোনাভাইরাসে ঝুঁকির মধ্যে শিগগিরই শুটিং শুরু হবে কিনা তা নিয়েও শঙ্কায় রয়েছেন চলচ্চিত্রকর্মীরা।