নোবেলের বিরুদ্ধে ভারতে মামলা

তরুণ গায়ক মাঈনুল আহসান নোবেলের বিরুদ্ধে ভারতে মামলা করা হয়েছে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2020, 03:43 PM
Updated : 28 May 2020, 03:49 PM

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে ফেইসবুকে বিরূপ মন্তব্যের অভিযোগে সোমবার ত্রিপুরার বিলেনিয়া পুলিশ স্টেশনে স্থানীয় এক তরুণ এ গায়কের বিরুদ্ধে মামলা করেছে বলে জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

মামলার বিষয়ে নোবেল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিষয়টি আমিও শুনেছি। তবে এটি নিয়ে এখনই কিছু বলতে পারছি না।”

ভারতীয় দণ্ডবিধির ৫০০, ৫০৪, ৫০৫, ১৫৩ ধারা ও তথ্য প্রযুক্তি আইনে মামলাটি দায়ের করা হয়েছে; ইতোমধ্যে বিষয়টি ত্রিপুরা পুলিশের সাইবার সেলে পাঠানো হয়েছে বলে জানান দক্ষিণ ত্রিপুরার পুলিশ সুপার জাল সিংহ মিনা।

অভিযোগকারী তরুণ সুমন পাল বলেন, “তিনি (নোবেল) ভারতে গান করে পরিচিতি পেয়েছেন। পরে বাংলাদেশে গিয়ে আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অপমান করেছেন। বিষয়টি আমি মেনে নিতে পারিনি; ফলে তার বিরুদ্ধে মামলা করেছি।”

অভিযোগের প্রেক্ষিতে তদন্ত শুরু হয়েছে বলে জানান জাল সিংহ মিনা।

অভিযোগের প্রতিলিপি পাঠানো হয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ হাই কমিশনের কাছে পাঠানো হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ বাংলাদেশের সংগীতের কিংবদন্তিদের জড়িয়ে তার বেশ কিছু ফেইসবুক স্ট্যাটাস নিয়ে সমালোচনার মধ্যে গত রোববার র‌্যাব-২ কার্যালয় থেকে ফিরে এক ভিডিও বার্তায় ক্ষমা চান নোবেল।

ভিডিও বার্তায় তিনি বলেন, “আমি বোধোহয় একটু বেশি বেশি করে ফেলেছি। মানুষ আমার উপর ক্ষিপ্ত অবস্থায় আছেন। এই জন্য আমি আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং দুঃখিত।”

নতুন গানের প্রচারণার অংশ হিসেবে তিনি ফেইসবুকে এমন মন্তব্য করেছিলেন বলে দাবি করেন সেই ভিডিও বার্তায়।

“কাউকে পারসোনালি অ্যাটাক করার কোনো ইনটেনশন ছিল না। আমি যা করেছি সম্পূর্ণরূপে গানের প্রমোশনের জন্য করেছিলাম। তারপরও কিছু মানুষ আমার উপর ক্ষিপ্ত। আমাকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আবারও বলছি, আমাকে ক্ষমা করবেন।”

পরে ফেইসবুক থেকে পোস্টগুলো মুছে ফেলেন এ তরুণ গায়ক।

২০১৯ সালে ভারতের জি-বাংলা টিভির রিয়েলিটি শো ‘সারেগামাপা’-তে অংশ নিয়ে বাংলাদেশের পাশাপাশি ভারতেও পরিচিত পান নোবেল; প্রতিযোগিতায় তিনি তৃতীয় হয়েছিলেন।