কাজী আনোয়ার হোসেনই খুঁজে নিলেন পর্দার মাসুদ রানাকে

জনপ্রিয় স্পাই থ্রিলার সিরিজ ‘মাসুদ রানা’র স্রষ্টা কথাসাহিত্যিক কাজী আনোয়ার হোসেনই চলচ্চিত্রের মাসুদ রানা হিসেবে তরুণ অভিনেতা এবিএম সুমনকে চূড়ান্ত করেছেন।

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2020, 07:52 AM
Updated : 28 May 2020, 08:42 AM

সিরিজের ‘ধ্বংস পাহাড়’ উপন্যাস অবলম্বনে জাজ মাল্টিমিডিয়া ও হলিউডের সিলভার নাইনের যৌথ প্রযোজনায় ‘এমআর-নাইন’ শিরোনামে চলচ্চিত্র নির্মাণ করছেন বাংলাদেশি বংশোদ্ভূত হলিউড পরিচালক আসিফ আকবর।

গল্পের কেন্দ্রীয় চরিত্র মাসুদ রানাকে নির্বাচনে চরিত্রের স্রষ্টা কাজী আনোয়ার হোসেনের শরণ নিয়েছিল প্রযোজনা প্রতিষ্ঠান।

কাজী আনোয়ার হোসেন কয়েক জনের ছবি ঘেঁটে তরুণ অভিনেতা এবিএম সুমনকেই মাসুদ রানা চরিত্রের জন্য নির্বাচন করেছেন বলে জানান লেখকের পুত্রবধূ মাসুমা মায়মুর।

তিনি বলেন, প্রযোজনা প্রতিষ্ঠান থেকে চার জনের ছবি পাঠানো হয়েছিল কাজী আনোয়ার হোসেনের কাছে। সেখান থেকে নির্বাচিত মাসুদ রানাকেই পর্দায় দেখতে পাবেন দর্শকরা।

এবিএম সুমন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ছোটবেলা থেকেই মাসুদ রানা আমার স্বপ্নের চরিত্র ছিল। সেই চরিত্রের স্রষ্টা কাজী আনোয়ার হোসেন স্যার ছবি দেখে আমাকে নির্বাচন করেছেন; এটা আমার জীবনের বড় প্রাপ্তি।”

কাজী আনোয়ার হোসেনের সঙ্গে এখনও সরাসরি সাক্ষাৎ হয়নি তার; শুটিং শুরুর আগেই প্রযোজনা প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে তার সঙ্গে অভিনয়শিল্পীদের সাক্ষাতের ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।

প্রযোজনা প্রতিষ্ঠান বলছে, করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলেই লস এঞ্জেলস, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকায় সিরিজের প্রথম চলচ্চিত্রের শুটিং শুরু করা হবে।

তার আগে চিত্রনাট্য ধরে নিজেকে ঝালিয়ে নিচ্ছেন সুমন; শরীরচর্চার পাশাপাশি অ্যাকশনধর্মী চলচ্চিত্র দেখছেন নিয়মিত। ফিটনেস পরামর্শক খসরু পারভেজ রুনির তত্ত্বাবধানে ফাইটিংয়ের প্রশিক্ষণ নিচ্ছেন।

এর আগে 'ঢাকা অ্যাটাক' চলচ্চিত্রে একজন সোয়াট সদস্যের ভূমিকায় অভিনয় করে নজরে আসেন সুমন। ফ্যাশন মডেলিং দিয়ে শুরু করে পরে 'অচেনা হৃদয়' চলচ্চিত্রের মধ্য দিয়ে তার বড়পর্দার ক্যারিয়ার শুরু হয়

তিনি ছাড়াও বাংলাদেশ থেকে পিয়া জান্নাতুল, সাঞ্জু জন, অমনি ও দেশের বাইরে থেকে ‘আয়রন ম্যান-২’ চলচ্চিত্রের অভিনেতা মিকি রুর্কি, ‘দ্য ট্রান্সপোর্টার’, ‘এভারলি’সহ বেশ কয়েকটি হলিউডি সিনেমার অভিনেত্রী গাব্রিয়েলা রাইট ও ভারতীয় রেসলার দ্য খালি এ চলচ্চিত্রে অভিনয় করবেন বলে জানিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান।

চলচ্চিত্রের চিত্রনাট্য পরিমার্জন, পরিবর্তন ও পরিবর্ধন করেছেন আবদুল আজিজ, নির্মাতা আসিফ আকবর ও তরুণ থ্রিলার লেখক নাজিম উদ দৌলা।

এর আগে ‘মাসুদ রানা’ অবলম্বনে চার যুগ আগে বাংলাদেশে একটি চলচ্চিত্র নির্মিত হয়েছিল, তাতে মাসুদ রানার ভূমিকায় ছিলেন সোহেল রানা।

তাতে নায়িকা ছিলেন কবরী ও অলিভিয়া। মাসুদ রানা সিরিজের ‘বিস্মরণ’ অবলম্বনে নির্মিত ওই চলচ্চিত্রটি বেশ ব্যবসা করেছিল।