শেফ বিকাশ খান্নার ‘ফুয়েলে স্টেশন টু ফুড স্টেশন’

ভারতীয় সেলিব্রেটি শেফ বিকাশ খান্নার বিশ্বের বৃহত্তম ঈদ আয়োজন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2020, 08:46 AM
Updated : 24 May 2020, 08:46 AM

কিছু বিষয় রেকর্ড গড়ার জন্য করা হয় না। মানবতার জন্য কোনো আয়োজন করতে গিয়ে সেটা এমনিতেই রেকর্ডে খাতায় নাম লেখায়।

‘মিশেলিন স্টার’ খেতাব পাওয়া ভারতীয় সেলিব্রেটি শেফ, চলচ্চিত্র নির্মাতা ও লেখক বিকাশ খান্না করোনাভাইরাসের মাহামারীর সময়ে দুস্থদের পাশে দাঁড়িয়েছেন নিজের সাধ্য মতো।

মুম্বাই শহরের প্রায় ১.৭৫ লাখ মানুষের খাবার বিতরণের মাধ্যমে ‘বিশ্বের সবচেয়ে বড় ঈদ ভোজ উৎসব’য়ের আয়োজন করে ফেলেছেন।

খান্নার টুইট করা এক পোস্ট ধরে দি ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, কোভিড-১৯ এর প্রাদুর্ভাব শুরুর পর এই ঈদের সময়ে শেফ খান্না ভারতের প্রায় ৭৯টা শহরের লাখ লাখ দুস্থ মানুষের মাঝে শুকনা খাবার পৌঁছে দিচ্ছেন। যে কার্যক্রম শুরু হয়েছে গত শুক্রবার থেকে।

খান্না পিটিআই’কে বলেন, “হাজি আলি দরগাহ’তে খাবার সংগ্রহ এবং সেখান থেকে ট্রাকে ভর্তি করে মুম্বাইয়ের মোহামেদ আলি রোড, ধারাবি ও মাহিম দরগাহতে বিতরণ করা হয়। ২শ’ জন সেচ্ছাসেবক এবং ‘ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ)এর সদস্যারা যথাযথ নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়ে এই কার্যক্রম পরিচালনা করেন।”

ছবি: বিকাশ খান্নার ফেইসবুক থেকে।

এই মাসের ১৭ তারিখে খান্না টুইট করেন যে, “সকলের আশির্বাদে আমরা বিশ্বের বড় ঈদের ভোজ আয়োজন করতে যাচ্ছি। এরমধ্যে রয়েছে ১ লাখের ওপর শুকনা র‌্যাশন, কাঁচা ও শুকনা ফল, মসলা, রান্নার উপকরণ, মিষ্টি, জুস ইত্যাদি।”

তিনি বলেন, “এই টুইট করার পর বিভিন্ন মহল, সংগঠন এবং প্রতিষ্ঠান থেকে আমি অভূতপূর্ব সাড়া পাই।”

তিনি আরও বলেন, “একই সময়ে ঈদ ও কোভিড-১৯ এর প্রাদুর্ভাবে যেখানে ভয় আর বিশৃঙ্খলা তৈরি হচ্ছে, সেখানে এই ভোজের আয়োজন হতে পারে আমাদের দেশের গর্ব। সকলের চেষ্টার কারণেই এটা সফল হচ্ছে। দুর্যোগের সময় একে অপরের হাত ধরে একে অন্যকে সাহায্য করার বিষয়টাই এখানে শোভা পাচ্ছে।”

তার এই আয়োজনকে আরও বেগবান করেছে বেশি কয়েকটি খাবারের ব্র্যান্ড।

একমাসেরও কম সময়ের মধ্যে খান্না, ভারতের প্রায় ৮০টা শহরে ৬০ লাখেরও বেশি শুকনা র‌্যাশন- এরমধ্যে আছে চাল, ডাল, আটা ইত্যাদি বিভিন্ন এতিমখানা ও বৃদ্ধাশ্রম এবং দুস্থদের মাঝে বিতরণ করেছেন।

আর এই কার্যক্রমের অংশ হিসেবে খান্না বৃহস্পতিবার থেকে শুরু করেছেন ‘ফুয়েল স্টেশন টু ফুড স্টেশন’ কার্যক্রম।

অর্থাৎ ভারতের মহাসড়কের বিভিন্ন পেট্রোল পাম্পগুলো থেকে দুস্থ শ্রমিকদের জন্য খাবার বিতরণের ব্যবস্থা করেছেন তিনি। আর এসব শ্রমিক হচ্ছেন তারাই যারা ঈদের সময় বহু কষ্ট করে বাড়ি ফিরছেন পরিবারের কাছে।

খান্না বলেন, “আমার আমাদের ক্ষমতা বাড়িয়ে প্রতিদিন অন্তত ১০ লাখ মানুষকে সেবা দেওয়ার চেষ্টা করছি।”